শহীদ আসাদের রক্তমাখা শার্ট ঊনসত্তরের গণঅভ্যুত্থানের প্রতীকঃ মেনন

শহীদ আসাদের রক্তমাখা শার্ট ঊনসত্তরের গণঅভ্যুত্থানের প্রতীকঃ মেনন

শহীদ আসাদ তাঁর জীবনদানের মধ্য দিয়ে যে ইতিহাস সৃষ্টি করেছিল, সেই ইতিহাস এদেশের শ্রমিক-কৃষক-বুদ্ধিজীবীসহ সর্বস্তরের মানুষকে এক কাতারে দাঁড় করিয়েছিল। আর ইতিহাসের ধারায় মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে সৃষ্টি হয় আজকের বাংলাদেশ। শহীদ আসাদের সেই রক্তমাখা শার্ট হয়ে উঠেছিল গণঅভ্যুত্থানের প্রতীক। কিন্তু আপসোস আজকের দিনে ঊনসত্তরের গণঅভ্যুত্থানের ইতিহাসকে ফলাও করে প্রচারে আনা হয় না। পাঠ্যপুস্তকে স্থান পায় না শহীদ আসাদের আত্মদান ও গণঅভ্যুত্থানের ইতিহাস- বললেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন। আজ বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন। “শহীদ আসাদ থেকে গণঅভ্যুত্থান” শীর্ষক ওই আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি।

পলিটব্যুরো সদস্য কমরেড কামরূল আহসানের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন লেখক-গবেষক ও কলামিষ্ট সৈয়দ আবুল মকসুদ, নাট্যজন মামুনুর রশীদ, ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য কমরেড আনিসুর রহমান মল্লিক, ঢাকা মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড আবুল হোসাইন।

আলোচনা সভায় বক্তারা সকলেই দাবি তুলেন শহীদ আসাদ ও ঊনসত্তরের গণঅভ্যুত্থানের ইতিহাস নিয়ে একটি স্মারকগ্রন্থ প্রকাশ করতে হবে। পাশাপাশি কমরেড রাশেদ খান মেনন নাট্যজন মামুনুর রশীদের কাছে শহীদ আসাদকে নিয়ে একটি নাটক তৈরির অনুরোধ জানান।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য