ঢাকায় আদিবাসী সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠিত

ঢাকায় আদিবাসী সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠিত

৮ই আগস্ট সোমবার ঢাকার শাহবাগের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক মন্ত্রণালয় ও ভূমি কমিশন গঠন, আদিবাসীদের সংস্কৃতি রক্ষার দাবিসহ সংরক্ষিত বনাঞ্চল ও আদিবাসী উচ্ছেদের প্রতিবাদে আদিবাসী সাংস্কৃতিক সমাবেশ করেছে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস), ঢাকা মহানগর শাখা।
13912530_597054997134370_784188653763486753_n
আদিবাসী সাংস্কৃতিক সমাবেশের সংক্ষিপ্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন, হাওর অঞ্চলবাসীর সমন্বয়ক জাকিয়া শিশির, বাগছাস কেন্দ্রীয় সংসদের সাবেক সাধারন সম্পাদক রেমন্ড আরেং, বাংলাদেশ ছাত্র ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি সৈকত মল্লিক, মৌলিক বাংলার সভাপতি জাহিদ জগত, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স চানচিয়ার সমন্বয়ক আন্তনী রেমা, বাগাছাস কেন্দ্রীয় সংসদের সভাপতি সুবিট রখো, বাগাছাস কেন্দ্রীয় সংসদের সাবেক সম্পাদক এড রিপন পৌল স্কু এবং বাগাছাস ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক অনুপ হাদিমা। এছাড়াও উপস্থিত ছিলেন বাগাছাসের সাবেক বর্তমান নেতা নেতৃবৃন্দ। উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মিঃ অলিক মৃ।
অনুষ্ঠানের পরবর্তী পর্যায়ে গারোদের ঐতিহ্যবাহী সেরেজিং, রেরে, জুম নৃত্য, চাম্বুল নৃত্য, গ্রীক’আ, আমুয়া ইত্যাদি পরিবেশনের মাধ্যমে বহু ভাষা এবং বহু ঐতিহ্যের গুরুত্ব তুলে ধরা হয়। এছাড়া গারো ব্যান্ড জুমাং, সাক্রামেন্ট ও ব্লেডিং ফর সার্ভাইভাল এবং আদিবাসী গানের দল মাদল গানে গানে এই লড়াইয়ের সাথে সংহতি প্রকাশ করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য