পিসিপি রাঙ্গামাটি জেলা শাখার সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত

পিসিপি রাঙ্গামাটি জেলা শাখার সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত

রোববার সকাল ১০:০০ ঘটিকা সময়ে “প্রতিক্রিয়াশীল, সুবিধাবাদী ও চুক্তি বিরোধীদের প্রতিহত করুন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নে ছাত্র-যুব সমাজ বৃহত্তর আন্দোলন গড়ে তুলুন” এই শ্লোগানকে সামনে রেখে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ রাঙ্গামাটি জেলা শাখার ২১তম বার্ষিক শাখা সম্মেলন ও কাউন্সিল ২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

সকালের অধিবেশনে উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি কেন্দ্রীয় সহ-সভাপতি ও সাবেক ২৯৯ পার্বত্য রাঙ্গামাটি আসনের সাংসদ শ্রী ঊষাতন তালুকদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, কেন্দ্রীয় কমিটির সভাপতি শ্রী জুয়েল চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির রাঙ্গামাটি জেলা শাখার সহ-সাংগঠনিক সম্পাদক সাগর ত্রিপুরা নান্টু, হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক শ্রীমতি শান্তিদেবী তঞ্চঙ্গ্যা এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, রাঙ্গামাটি সংসদের সভাপতি অভিজিৎ বড়ুয়া প্রমূখ।

বিকেলের কাউন্সিল অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক গুণেন্দু বিকাশ চাকমা, পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি, কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সভাপতি শ্রীমতি জড়িতা চাকমা, পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রামভাই পাংখোয়া প্রমূখ।

প্রথম অধিবেশনে প্রধান অতিথি বক্তব্যে শ্রী ঊষাতন তালুকদার বলেন, পার্বত্য চট্টগ্রামসহ সারা বাংলাদেশে যে অরাজক পরিবেশ সৃষ্টি হয়েছে এবং চলছে সেটি পরিবর্তন ঘটানোর জন্য বাংলাদেশে প্রগতিশীল নেতৃত্ব উঠে আসা প্রয়োজন আর যতদিন প্রগতিশীল নেতৃত্বের হাতে দেশ শাসনের ক্ষমতা থাকবেনা ততদিন পার্বত্য চট্টগ্রামসহ সারা বাংলাদেশে পরিস্থিতি পরিবর্তন হবেনা বলে মন্তব্য করেন তিনি। এছাড়াও তিনি ছাত্র সমাজকে বেঁচে থাকার সংগ্রামের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানান। বিশেষ অতিথি বক্তব্যে পাহাড়ী ছাত্র পরিষদ, কেন্দ্রীয় কমিটির সংগ্রামী সভাপতি শ্রী জুয়েল চাকমা বর্তমান পার্বত্য চট্টগ্রামের অবস্থা থমথমে পরিবেশ বিরাজ করছে উল্লেখ করে বলেন, বাইরে থেকে কিছু দেখা যায় না বটে, কিন্ত ভিতরে ভিতরে জুম্ম জনগণকে অকথ্য যন্ত্রণায় দিন যাপন করতে হচ্ছে এবং জাতিগত নির্মূল হওয়ার আবছায়ায় তারা বসবাস করছে। ভবিষ্যতে পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি আরো অবনতির দিকে এগোবে বলে আশংক্ষা প্রকাশ করেন আর সৃষ্ট যে কোন পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত থাকার জন্য ছাত্র সমাজের প্রতি আহ্বান জানান তিনি।

বিকালের অধিবেশনে বক্তারাও বর্তমান পার্বত্য চট্টগ্রামের পরিস্থিতি অবনতির পথে দাবিত হচ্ছে উল্লেখ করে এই পরিস্থিতির মোকাবেলায় ছাত্র ও যুব সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান।

পরিশেষে রিন্টু চাকমাকে সভাপতি, মিলন কুসুম তঞ্চঙ্গ্যাকে সাধারণ সম্পাদক এবং পলাশ চাকমাকে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত করে রাঙ্গামাটি জেলা কমিটি ঘোষণা করা হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য