কেন্দ্রীয় শহীদ মিনারে আদিবাসী ফোরাম ও পিসিপি’র শ্রদ্ধা নিবেদন

কেন্দ্রীয় শহীদ মিনারে আদিবাসী ফোরাম ও পিসিপি’র শ্রদ্ধা নিবেদন

সতেজ চাকমা: সকল আদিবাসী ভাষা সমূহের সাংবিধানিক স্বীকৃতি চাই- এই দাবীকে সামনে রেখে ২০১৯ সালের ২১ শে ফেব্রুয়ারীর প্রথম প্রহরে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ ও বাংলাদেশ আদিবাসী ফোরাম এর নেতৃবৃন্দ ’৫২ এর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তক অর্পন করেন। পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় তথ্য প্রচার ও প্রকাশনা সম্পাদক সুলভ চাকমা এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি অমর শান্তি চাকমার নেতৃত্বে পাহাড়ী ছাত্র পরিষদের নেতৃবৃন্দ এবং বাংলাদেশ আদিবাসী ফোরামের ভ্রাতৃপ্রতিম ছাত্র সংগঠন বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সাধারন সম্পাদক রিবেং দেওয়ানের নেতৃত্বে বাংলাদেশ আদিবাসী ফোরামের পক্ষ থেকে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পন করা হয়।

পাহাড় তথা সমতলের প্রায় শতাধিক আদিবাসী শিক্ষার্থীর প্রাণ বন্ত অংশ গ্রহনে এ পুষ্পস্তবক অর্পনের সময় সকলের সম্মিলিত স্লোগানে একটি দাবীই মূখ্য হয়ে উঠে-”সকল আদিবাসী ভাষা সমূহের সাংবিধানিক স্বীকৃতি চাই”এবং”একুশের চেতনা আমাদের প্রেরণা”। বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সাধারন সম্পাদক রিবেং দেওয়ান বলেন, ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারীর ভাষা শহীদদের আত্মত্যাগের চেতনাকে ধারণ করে সকল শহীদদের আমরা শ্রদ্ধা জানানোর জন্য এবং সকল মাতৃভাষা সমূহকে রক্ষা তথা মাতৃভাষায় স্বকীয় সংস্কৃতিচর্চা তথা সেগুলোকে বিকশিত করার জন্য এ রাষ্ট্রের নৈতিক কর্তব্যকে স্মরিয়ে দেওয়ার উদ্যেশ্যে আমাদের এ উদ্যোগ ।

বাংলাদেশে মূল ধারার বাঙালী ভাষাভাষী ছাড়াও পাহাড় এবং সমতলের ৫৪ টির অধিক ভিন্ন ভাষাভাষী এবং সংস্কৃতির অধিকারী আদিবাসী জনগোষ্ঠী রয়েছে। তাদের সকল ভাষা ও সংস্কৃতিকে সংরক্ষণ ও বিকাশের জন্য সরকারের কার্যকর উদ্যোগই হবে ’৫২ এর ভাষা শহীদদের চেতনার প্রতি শ্রদ্ধা জানানোর অন্যতম মাধ্যম বলেও অভিমত ব্যক্ত করেন উপস্থিত আদিবাসী শিক্ষাথীবৃন্দ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য