২৪ ফেব্রুয়ারি মধুর ক্যান্টিনে আদিবাসী শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

২৪ ফেব্রুয়ারি মধুর ক্যান্টিনে আদিবাসী শিক্ষার্থীদের সংবাদ সম্মেলন

ঢাবি প্রতিনিধি: দীর্ঘ ২৯ বছরের অচলায়তন ভেঙে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন এক সময়কার বাংলাদেশের রাজনৈতিক নেতৃত্ব বিকাশের অন্যতম জায়গা ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনের উদ্যোগ নিয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১১ মার্চ অনুষ্ঠিতব্য এ নির্বাচনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ইতোমধ্যেই বিভিন্ন ক্রিয়াশীল রাজনৈতিক ও সামাজিক সংগঠনসমূহ নিজেদের জনপ্রিয়তা ও গ্রহনযোগ্যতা বাড়ানোর লক্ষ্যে সাধারণ ছাত্রদের সম্পৃক্ততা বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এ নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যে জাতীয় পর্যায়ের বিভিন্ন ছাত্র সংগঠন তাদের প্যানেল চূড়ান্ত করতে এবং জোটবদ্ধ নির্বাচনের উদ্দেশ্যে বিভিন্ন জোটও গঠন করেছে। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে প্রায় ৫০০ এর অধিক আদিবাসী শিক্ষার্থী অধ্যয়ন করছে। এসব শিক্ষার্থীদের মধ্যে পাহাড় ও সমতল থেকে পড়াশুনা করা অনেক শিক্ষার্থী তাদের বিভিন্ন দাবীতে ক্যাম্পাসে সক্রিয় কার্যক্রম চালিয়ে আসছে বহু আগে থেকে। পাহাড় থেকে পড়–য়া শিক্ষার্থীদের রাজনৈতিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি অমর শান্তি চাকমা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক চেতনাকে ধারণ করে আমরা আদিবাসী শিক্ষার্থীরাও ডাকসুর গৌরবময় ঐতিহ্যের অংশীদার হয়ে আগামীদিনের অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক বাংলাদেশ বিনিমাণে অংশগ্রহন করতে চাই।”

তিনি আরো বলেন, যেহেতু ডাকসুই হবে আগামী দিনের নির্বাচিত ছাত্রদের প্রতিনিধিত্বের জায়গা সেহতু আসন্ন এ নির্বাচনকে কেন্দ্র করে আমাদের ক্যাম্পাসে ক্রিয়াশীল বিভিন্ন আদিবাসী সংগঠনগুলো ঐক্যবদ্ধভাবে এ নির্বাচনে অংশগ্রহন-ভাবনা,প্রত্যাশা ও দাবী-দাওয়া নিয়ে আমরা আগামীকাল সংবাদ সম্মেলন করতে যাচ্ছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিভিন্ন আদিবাসী জাতীগোষ্ঠীর বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনসমূহ যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে ঢাবির ক্যাম্পাসে রাজনৈতিক আতুরঘর খ্যাত মধুর ক্যান্টিনে সকাল ১১ ঘটিকায়।
এসব আদিবাসী সংগঠনগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, বাগাছাস, বিএমএসসি,টিএসএফ,সাসু সহ আরো অনেক ক্রিয়াশীল ছাত্র সংগঠন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য