১৩ মার্চ এনার্জি রেগুলেটরি কমিশনের সামনে অবস্থান

১৩ মার্চ এনার্জি রেগুলেটরি কমিশনের সামনে অবস্থান

নিজস্ব প্রতিবেদক: বাম গণতান্ত্রিক জোট আয়োজিত বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেছেন, এখতিয়ার বহির্ভূত গণশুনানি করে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)-কে জনগণের পকেট কাটতে দেয়া হবে না।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বিইআরসি ভোক্তাদের স্বার্থ না দেখে সরকারের গণবিরোধী সিদ্ধান্ত বাস্তবায়নে আগামীকাল ১১ মার্চ থেকে গণশুনানি করতে যাচ্ছে। এর মধ্যদিয়ে বিদ্যুৎ, সার, শিল্প, আবাসিকসহ সবখাতে গ্যাসের দাম বাড়িয়ে সরকারের লুটপাটের প্রজেক্ট এর টাকার জোগান এবং কমিশন ভোগী ও অসাধু ব্যবসায়ীদের পকেট ভারী করতে চাইছে।

নেতৃবৃন্দ এই অপ্রয়োজনীয়, অযৌক্তিক গণশুনানি বন্ধ করে গ্যাস খাতের দুর্নীতি, অনিয়ম দূর করতে ভোক্তাদের স্বার্থে দাম কমানোর জন্য গণশুনানির দাবি জানান।

আজ ১০ মার্চ ২০১৯ বিকেল ৪টায় জাতীয় প্রেসক্লাবের সামনে গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধের দাবিতে বাম গণতান্ত্রিক জোট আয়োজিত বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন জোটের সমন্বয়ক বাসদ নেতা বজলুর রশীদ ফিরোজ। বক্তব্য রাখেন সিপিবি সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদ সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, আজিজুর রহমান, জহিরুল ইসলাম, মনিরুদ্দীন পাপ্পু, হামিদুল হক, লিয়াকত হোসেন ও রুহিন হোসেন প্রিন্স। সমাবেশ পরিচালনা করেন আকবর খান।

সমাবেশে বক্তারা বলেন, অধিকাংশ স্থানে দিনের বেলা চুলায় গ্যাস থাকে না, মিটারবিহীন চুলায় গ্রাহকরা কম গ্যাস ব্যবহার করে বেশি দাম দিচ্ছে। আর সারাদেশে সাধারণ মানুষ বেশি দাম দিয়ে গ্যাস সিলিন্ডার কিনতে বাধ্য হচ্ছে। বক্তারা বলেন, গ্যাসের কৃত্রিম সংকট দেখিয়ে উচ্চ মূল্যে এলএনজি আমদানি করা হচ্ছে যা ভারত যে দামে আমদানি করে তার থেকে দেড়গুণ বেশি দামে। বক্তারা শতভাগ মালিকানা নিশ্চিত করে দেশের স্থলভাগ ও সমুদ্র বক্ষের গ্যাস উত্তোলনে জরুরিভাবে পদক্ষেপ গ্রহণের দাবি জানান।

বক্তারা গ্যাস খাতে দুর্নীতির সাথে জড়িতদের চিহ্নিত করা ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণেরও জোর দাবি জানান। বক্তাগণ গণশুনানির নামে গণতামাশা বন্ধ করে জনগণের স্বার্থ রক্ষায় ভূমিকা পালনের জন্য বিইআরসির প্রতি আহ্বান জানান। অন্যথায় আন্দোলনের কঠোর কর্মসূচি দিয়ে দাম বৃদ্ধির পাঁয়তারা বন্ধ করতে বাধ্য করা হবে বলে হুশিয়ারী দেন।

নেতৃবৃন্দ গ্যাসের দাম বাড়ানোর গণবিরোধী পদক্ষেপের বিরুদ্ধে দেশবাসীকে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলারও আহ্বান জানান।
সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল প্রেসক্লাব তোপখানা রোড হয়ে পল্টন মোড়ে এসে শেষ হয়।

সমাবেশ থেকে গ্যাসের মূল্যবৃদ্ধির পাঁয়তারার প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে আগামী ১৩ মার্চ ২০১৯ সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এনার্জি রেগুলিটরি কমিশন কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি ঘোষণা করা হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য