১১ মার্চের ডাকসু নির্বাচনে লড়ছেন আদিবাসী শিক্ষার্থীরা

১১ মার্চের ডাকসু নির্বাচনে লড়ছেন আদিবাসী শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক: দীর্ঘ ২৮ বছরের অচলায়তন পেরিয়ে আগামী কাল সোমবার, ১১ মার্চ ২০১৯ ইং ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন হতে চলেছে। নির্বাচনকে ঘিরে ইতিমধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে। লিফলেট, পোস্টার, ব্যানারে ছেয়ে গেছে গোটা ক্যাম্পাস। প্রায় ১০ টি প্যানেলসহ বিভিন্ন স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে বিভিন্ন পদের জন্য লড়ছেন ৭৩৮ জন প্রার্থী। কেন্দ্রীয় ছাত্র সংসদ বাদেও ছাত্রদের ১৩ টি ও ছাত্রীদের ৫ টি হলে হল ছাত্র সংসদের নির্বাচনও একই সাথে হচ্ছে। ভোটার সংখ্যা রয়েছে প্রায় ৪৩,০০০। ভোটাররা কেন্দ্রীয় ছাত্র সংসদের জন্য ২৫ টি এবং হল ছাত্র সংসদের জন্য ১৩ টি মিলিয়ে মোট ৩৮ টি ভোট প্রদান করতে পারবেন। এদিকে আজ রবিবার বিকাল ৬ টা হতে আগামী ২৪ ঘন্টা নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ার জন্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিরাপত্তা ব্যাবস্থা জোরদার করা হবে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মো: আছাদুজ্জামান মিয়া।

এবারের ডাকসু নির্বাচনে ৭৩৮ জন প্রার্থীর মধ্যে কেন্দ্রীয় ও হল পর্যায়ের বিভিন্ন পদে লড়ছেন আদিবাসী জনগোষ্ঠীর শিক্ষার্থীরা। কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হল মিলিয়ে সর্বমোট ১১ জন আদিবাসী শিক্ষার্থী ডাকসুতে লড়ছেন। এদের মধ্যে কেন্দ্রীয় ছাত্র সংসদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ক্রীড়া সম্পাদক পদে লড়ছেন দেশের প্রথম পেশাদার এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বক্সার সুরকৃষ্ণ চাকমা। তার ব্যালট নং ১১। একইভাবে সাংস্কৃতিক সম্পাদকের পদে লড়ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় জুম সাহিত্য ও সংস্কৃতি সংগঠনের সভাপতি কিংশুক চাকমা। তার ব্যালট নং ০৩। এছাড়াও বাংলাদেশ ছাত্রলীগ মনোনিত সম্মিলীত শিক্ষার্থী সংসদের হয়ে সদস্য পদে লড়ছেন যোশীয় সাংমা (চীবল)। তার ব্যালট নং ৭১। প্রগতিশীল ছাত্র ঐক্যর প্যানেল থেকে সদস্য পদে লড়ছেন মিত্রময় চাকমা ও জেসান অর্ক মারান্ডি। তাদের ব্যালট নং যথাক্রমে ২৯ ও ১৯।
এছাড়াও জগন্নাথ হল সংসদে প্রগতিশীল ছাত্র ঐক্যর হয়ে সদস্য পদে লড়ছেন নাথানিয়েল টুডু এবং লেনিক চাকমা। তাদের ব্যালট নং যথাক্রমে ০৩ এবং ০৮।

অন্যদিকে রোকেয়া হল সংসদে রোকেয়া পরিষদ থেকে অভ্যন্তরীণ ক্রীড়া সম্পাদক পদে লড়ছেন কমলা মারমা এবং স্বতন্ত্রভাবে সদস্য পদে লড়ছেন প্রমী খীসা। তাদের ব্যালট নং যথাক্রমে ০১ ও ০৫। এছাড়াও বাংলাদেশ ছাত্রলীগ সমর্থিত সম্মিলিত শিক্ষার্থী সংসদ থেকে সুফিয়া কামাল হল সংসদের সমাজসেবা সম্পাদকের পদে লড়ছেন নুওয়াছিন মারমা। তার ব্যালট নং ০১।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য