১০ ঘণ্টা পর স্বাভাবিক ফেসবুক

১০ ঘণ্টা পর স্বাভাবিক ফেসবুক

প্রায় ১০ ঘণ্টা পর স্বাভাবিকভাবে চালু হয়েছে ফেসবুক। একইসঙ্গে ফেসবুক মেসেঞ্জার এবং প্রতিষ্ঠানটিরই মালিকানাধীন ইনস্টাগ্রামও বিপর্যয় থেকে মুক্তি পেয়েছে। বিষয়টিকে ‘টোটাল ব্ল্যাকআউট’ বলে জানিয়েছেন প্রযুক্তিবিষয়ক বিশ্লেষকরা।

বুধবার রাত ১০টার পর থেকে হঠাৎ ডাউন হয়ে যায় ফেসবুক। ইনস্টাগ্রামে এই সমস্যা দেখা যায়। বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল প্রায় ৮টা নাগাদ ফেসবুক, মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম কারিগরি জটিলতা কাটিয়ে উঠে।
তবে কী কারণে এই সমস্যা দেখা দিয়েছে, তা এখনও অস্পষ্ট। অবশ্য প্রথমে জানা যায়, হ্যাকিংয়ের কারণে অ্যাকাউন্ট সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে পরে জানা যায়, হ্যাকিং নয় ফেসবুকে কিছু কারিগরি সমস্যা হওয়ায় তা সাময়িক বন্ধ করে দেয়া হয়।

ফেসবুক কর্তৃপক্ষ বলেছে, আমরা দেখছি, কিছু ব্যবহারকারী ফেইসবুক ও আমাদের অন্য অ্যাপ ব্যবহারে সমস্যা পাচ্ছেন। সমস্যাটি দ্রুততম সময়ে সমাধানের কাজ চলছে।

বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই এ সমস্যা দেখা দিয়েছে বলে বিবিসি জানিয়েছে। ডাউন ডিটেক্টরের মানচিত্র অনুযায়ী, এশিয়া ও আমেরিকা, যুক্তরাজ্য এবং উত্তর ইউরোপজুড়ে অনেক দেশেই এই সমস্যা হচ্ছিল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য