সমতলের আদিবাসীদের জন্য মন্ত্রণালয়ে আলাদা বিভাগ প্রয়োজন: বাদশা

সমতলের আদিবাসীদের জন্য মন্ত্রণালয়ে আলাদা বিভাগ প্রয়োজন: বাদশা

নিজস্ব প্রতিবেদক: আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা এমপি বলেছেন, পাহাড়ের আদিবাসীদের জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় আছে। কিন্তু সমতলের আদিবাসীদের জন্য আলাদা মন্ত্রণালয় নেই। তারা অনেক জায়গায় পিছিয়ে পড়ছে। তাই সমতলের আদিবাসীদের জন্য মন্ত্রণালয় না হলেও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়েই একটা বিভাগ করতে হবে।

রোববার বিকালে রাজশাহীতে ‘সমতলে আদিবাসী জনগোষ্ঠীর ভূমি অধিকার সুরক্ষায় কার্যকর আইন সংস্কার’ বিষয়ক এক মতবিনিময় সভায় অতিথির বক্তব্যে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এ কথা বলেন। মহানগরীর একটি রেস্তোরাঁর সম্মেলন কক্ষে এ সভার আয়োজন করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্টের (ব্লাস্ট) রাজশাহী ইউনিট।

বাদশা বলেন, সমতলের আদিবাসীদের জন্য মন্ত্রণালয় নেই। কিছু থোক বরাদ্দ আছে। তাতে ১০ লাখ টাকাও হয় না। গত পার্লামেন্টে ১০০ কোটি টাকা দাবি করেছিলাম। মন্ত্রণালয় দেয়নি। তাই সমতলের আদিবাসীদের জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অধীনেই একটা বিভাগ দরকার। তাহলে বাজেটের টাকার বণ্টন হবে। এর ফলে সমতলের আদিবাসীদেরও জীবন মানের উন্নয়ন ঘটবে।

রাজশাহী-২ (সদর) আসনের এই সংসদ সদস্য বলেন, আদিবাসীদের ভূমি নিয়ে অনেক সমস্যা আছে। আদিবাসীদের অনেক জমি দখল হয়ে গেছে। সেগুলো মূল মালিককে ফিরিয়ে দেয়ার জন্য সংসদীয় ককাস চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে এক্ষেত্রে সবার সহযোগিতা দরকার। ব্লাস্ট সাথে থাকলে কাজটা সহজ হবে। সবাই মিলে কাজ করলে সমস্যার সমাধান সম্ভব। ব্লাস্টের গবেষণা তিনি সংসদেও তুলে ধরবেন।

সভায় অতিথি হিসেবে আরও বক্তব্য দেন ব্লাস্টের মূখ্য আইন উপদেষ্টা বিচারপতি নিজামুল হক। বিশেষ আলোচক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. হাসিবুল আলম প্রধান, রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশনের সভাপতি লোকমান আলী ও সাধারণ সম্পাদক একরামুল হক। ব্লাস্টের রাজশাহী ইউনিটের পরিচালনা কমিটির সভাপতি অ্যাডভোকেট সুনির্মল সাহা। স্বাগত বক্তব্য দেন ব্লাস্টেও রাজশাহী ইউনিটের উপদেষ্টা আবদুস সামাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য