এক রাতেই বন্ধ হচ্ছে ২০ লাখ সিম

এক রাতেই বন্ধ হচ্ছে ২০ লাখ সিম

একটি জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে নিবন্ধনকৃত ১৫টির অতিরিক্ত সিম বন্ধ করা হচ্ছে। বৃহস্পতিবার মধ্যরাত ১২টা থেকে ভোর ৬টার মধ্যে এসব সিম বন্ধ হয়ে যাবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) জানায়, এই ছয় ঘণ্টায় ২০ লাখ ৪৯ হাজার ৮৫৫টি সিম বন্ধ করা হবে। যাতে গ্রামীণফোনের চার লাখ ৬১ হাজার ২৬১ সিম রয়েছে। আর বাংলালিংকের আছে চার লাখ ৫৫ হাজার ৮৩১ সিম। রবির আছে চার লাখ ১৯ হাজার ২০২ এবং এয়ারটেলের ২ লাখ ২৫ হাজার ৭৪১ সিম। আর সরকারি প্রতিষ্ঠান টেলিটকের চার লাখ ৮৭ হাজার ৮৯২টি সিম বন্ধের আওতায় রয়েছে।

বিটিআরসির নির্দেশনা ছিল, একই এনআইডির বিপরীতে ১৫টির বেশি নিবন্ধিত সিম রাখা যাবে না। কিন্তু বিটিআরসি দেখেছে, একটি এনআইডির বিপরীতে নিবন্ধন হওয়া সিমের সংখ্যা ২০ লাখ ছাড়িয়ে গেছে।

নিরাপদে মোবাইল সিম ব্যবহারে এই সিদ্ধান্ত আরও গ্রাহক বান্ধব হবে উল্লেখ করে বিটিআরসির চেয়ারম্যান জহুরুল হক বলেন, এর ফলে জনসাধারণ নির্বিঘ্নে উন্নত টেলিযোগাযোগ সেবা পাবে।

যেভাবে জানা যাবে কতটি সিম আছে: একটি এনআইডি বা পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স ও জন্ম নিবন্ধন সনদের বিপরীতে কতটি সিম রয়েছে তা জানতে *১৬০০১# এই নম্বরে ডায়াল করতে হবে। এরপর এনআইডির শেষ চার ডিজিট জানতে চাওয়া হবে। তা লিখে সেন্ড করলে ফিরতি এসএমএসে জানিয়ে দেওয়া হবে তার নামে কতটি সিম রয়েছে।

আরেকটি পদ্ধতি হলো- এনআইডি নম্বরের শেষ চার ডিজিট লিখে ১৬০০১ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে জানিয়ে দেওয়া হবে সিম সংখ্যা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য