ভেনিজুয়েলার জাতীয় পরিষদের ভাইস প্রেসিডেন্ট আটক

ভেনিজুয়েলার জাতীয় পরিষদের ভাইস প্রেসিডেন্ট আটক

ভেনিজুয়েলার জাতীয় পরিষদের ভাইস প্রেসিডেন্ট এডগার জাম্ব্রানোকে রাজধানী কারাকাস থেকে আটক করা হয়েছে। নিজের গাড়ি থেকে নামতে রাজি না হওয়ায় গাড়িসহই কারাগারে নেয়া হয় তাকে। গত সপ্তাহে নিকোলাস মাদুরোর বিপক্ষে একটি অভ্যুত্থানের চেষ্টার পর প্রথম শীর্ষস্থানীয় কোনো ব্যক্তিকে আটক করা হলো।

মাদুরোর বিপক্ষে আন্দোলন শুরুর পর নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে নিজেকে দাবি করে আসছেন জাতীয় পরিষদের প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদো। তাকে প্রেসিডেন্ট হিসেবে ৫০টি দেশ ইতোমধ্যে স্বীকৃতি দিয়েছে।

তার দল ডেমোক্রেটিক অ্যাকশন পার্টির নেতা কার্লোস প্রসপেরি সাংবাদিকদের জানান, গ্রেফতারের আগে রাজধানী কারাকাসে দলীয় একটি বৈঠকে যোগ দেন তিনি। এরপরই দেশটির গোয়েন্দা সংস্থা সেবিন এর সদস্যরা তাকে আটক করে। গাড়িটি ঘিরে ফেলেন গোয়েন্দারা। তার সঙ্গে আমাদের দেখা করতে দেয়া হয়নি। এরপর তাকে গাড়িসহ আটক করে নিয়ে যায় গোয়েন্দা সংস্থার সদস্যরা।

দলের শীর্ষ এই নেতার বর্তমান অবস্থা সম্পর্কে তিনি বলেন, আমরা জানি না এখন জাম্ব্রানোর শারিরীক অবস্থা কি। এখন এল হেলিসয়েডে (কেন্দ্রীয় কারাগার) তার সঙ্গে কি আচরণ করা হচ্ছে।

গুয়াইদো এক টুইট বার্তায় জানিয়েছেন, ভেনেজুয়েলার সুপ্রিম কোর্টের আদেশে ব্যর্থ সামরিক অভ্যুত্থানে অংশগ্রহণের জন্য জেমব্রানো এবং জাতীয় পরিষদের ছয় ডেপুটির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনার একদিন পর তাকে গ্রেফতার করা হলো।

প্রেসিডেন্ট মাদুরোর অনুগত সাংবিধানিক পরিষদের প্রধান দিওদাগো সাবেলো বলেছেন, অভ্যুত্থান চেষ্টার একজন অন্যতম হোতাকে গ্রেফতার করা হয়েছে। অভ্যুত্থান চেষ্টার জন্য তাদেরকে আদালতে বিচারের মুখোমুখি হতে হবে।

গত ১ মে সরকার কারাকাসে অনুষ্ঠিত সরকার বিরোধী বিক্ষোভ শুরুতে শান্তিপূর্ণ ছিল। তবে পরে শহরে গোলাগুলি শুরু হয়। বিক্ষোভের সময় অন্তত ২৭ জন মারা গেছেন। মঙ্গলবার গুয়াইদো ঘোষণা করেন যে তাদের মাদুরোকে উৎখাতের চূড়ান্ত পর্যায়ে রয়েছেন তারা। এ সময় একটি ভিডিও পোস্ট করেন, যেখানে ইউনিফর্ম পরা কয়েকজনকে দেখা যায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য