কাতার বিশ্বকাপে থাকছে ৩২ দলই

কাতার বিশ্বকাপে থাকছে ৩২ দলই

ফিফা বিশ্বকাপে দল বাড়ানোর পরিকল্পনা অনেক দিন থেকেই চলছে। ৩২ থেকে ৪৮ দলে করতে চেয়েছিল তারা। এমনকি ধারণা করা হচ্ছিল যে আগামী ২০২২ কাটার বিশ্বকাপেই বাড়তে পারে বিশ্বকাপের সংখ্যা। তবে আপাতত এটা সম্ভব নয় বলে জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

২০১০ সালে বিশ্বকাপ আয়োজনের অনুমতি পাওয়ার পর থেকেই পুরো দেশকে নতুন ভাবে সাজাচ্ছে কাতার। দীর্ঘদিনের পরিকল্পনার অনেকটাই বাস্তবায়ন হয়েছে। আর সেটা তারা ৩২ দল খেলবে ভেবেই করেছে। হুট করে দল বাড়লে বিপদে পড়তে পারে তারা। আর এ কারণেই ২০২২ বিশ্বকাপে দল বাড়ানো সম্ভব হচ্ছে না।

তবে ৪৮ দলে বিশ্বকাপ আয়োজনের জন্য কাতারকে কিছু ম্যাচ পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে ভাগাভাগি করে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল ফিফা থেকে। কিন্তু এ প্রস্তাবে রাজী নয় দেশটি। তাই ২০২২ বিশ্বকাপে দলের সংখ্যা ৩২ রাখারই সিদ্ধান্ত নিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘(বিশ্বকাপ) যথারীতি ৩২ দলেরই থাকছে। এবং ৫ জুনের ফিফার পরবর্তী সভার জন্য কোন প্রস্তাবও দেওয়া হয়নি।’

২০২২ সালে সম্ভব না হলেও ২০২৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে বাড়তে পারে দলে সংখ্যা। প্যারিসে অনুষ্ঠেয় ফিফার পরবর্তী সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গেছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য