৫ টাকা কেজি দরে চালের রেশনিং চালুর দাবী করেছে ক্ষেতমজুর সমিতি

৫ টাকা কেজি দরে চালের রেশনিং চালুর দাবী করেছে ক্ষেতমজুর সমিতি

আসন্ন বাজেটে ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুরদের জন্য পর্যাপ্ত পৃথক বরাদ্দ করে পল্লী রেশনিং, ‘১০০ দিনর কর্মসৃজন কর্মসূচি’ পুনরায় সব উপজেলায় চালু করে মজুরি বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির উদ্যোগে আজ ২৬ মে শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি অ্যাড. সোহেল আহমেদের সভাপতিত্বে সমাবেশে বক্তারা রেশনিং-এর মাধ্যমে ৫ টাকা কেজি দরে চাল, আটা ও লবণ এবং কম দামে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী সরবরাহের দাবি জানিয়ে বক্তারা বলেন, বর্তমানে চালের দাম দরিদ্র মানুষের নাগালের বাইরে। টিআর, কাবিখা, কাবিটা, বয়স্ক ও বিধবা ভাতা ইত্যাদি প্রকল্পে লুটপাট বন্ধের দাবি জানিয়ে বক্তারা বলেন, গরিব মানুষের মুখের অন্ন যারা কেড়ে নেয় তাদের রুখে দাঁড়াতে হবে।

সমাবেশে বক্তারা বলেন, প্রতিবছর লক্ষ কোটি টাকার বিশাল বাজেট হয় কিন্তু দেশের জনসংখ্যার বেশিরভাগ সুবিধাবঞ্চিত ক্ষেতমজুরসহ গরিব মানুষ অবহেলিতই থেকে যায়। সমাবেশে বক্তারা ক্ষেতমজুরসহ গ্রামীণ মজুরদের সারাবছর কাজের নিশ্চয়তাসহ সুন্দরভাবে বেঁচে থাকার আন্দোলন জোড়দার করার আহ্বান জানান। বিভিন্ন জায়গায় খাস জমির আন্দোলনরত সংগঠনের নেতাকর্মীরে ওপর মিথ্যা মামলা, গ্রেফতার হচ্ছে উল্লেখ করে নেতৃবৃন্দ অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহার এবং খাস জমি প্রকৃত ভূমিহীন ক্ষেতমজুরদের মধ্যে বণ্টন এবং সেই জমিতে ঘর এবং চাষাবাদের জন্য জামানতবিহীন ঋণ দেওয়ার দাবি জানান।

সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রেজা, প্রবীণ সদস্য জয়নাল আবেদীন খান, নিবাহী কমিটির সদস্য মোতালেব হোসেন, সদস্য আব্দুর রউফ, আব্দুল মান্নান, লোকনাথ বর্মন, লতা আক্তার প্রমুখ নেতৃবৃন্দ। সমাবেশ পরিচালনা করেন কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক অর্ণব সরকার।

সমাবেশে বক্তারা ক্ষেতমজুরের সন্তানদের ট্রেনিং ও চাকরি দিয়ে সরকারি খরচে বিদেশে পাঠানো এবং পরবর্তীতে সহজ শর্তে সেই টাকা কেটে রাখার দাবি জানান। বক্তারা বলেন, গ্রামাঞ্চলে ১৫০টির মতো সামাজিক সুরক্ষা জালের নামে যে কোটি কোটি টাকা বরাদ্দ হচ্ছে তা যেন প্রকৃত গরিব মানুষের ঘরে পৌঁছায় তারও ব্যবস্থা সরকারকেই করতে হবে। বক্তারা হাওর অঞ্চলের ক্ষেতমজুরসহ দরিদ্র মানুষের মাছ ধরার জন্য ইজারা প্রথা বাতিলের দাবি জানান।সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

ঢাকা বিভাগীয় সমন্বয় কমিটি গঠিত : বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি ঢাকা বিভাগীয় সমন্বয় কমিটি আজ মুক্তিভবনে জয়নাল আবেদীন খান-এর সভাপতিত্বে একসভায় গঠন করা হয়। সভায় আলোচনা করেন কেন্দ্রীয় কমিটির সভাপতি অ্যাড. সোহেল আহমেদ, সহ-সাধারণ সম্পাদক অর্ণব সরকারসহ অন্যান্য নেতৃবৃন্দ। সভায় মোতালেব হোসেনকে ঢাকা বিভাগীয় কমিটির সমন্বয়ক নির্বাচিত করা হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য