ঢাকায় পিসিপি’র কাউন্সিল সম্পন্ন

ঢাকায় পিসিপি’র  কাউন্সিল  সম্পন্ন

২০ জুলাই ২০১৯ ইং রোজ শনিবার পাহাড়ের জুম্ম জনমানুষের অধিকার আদায়ে নেতৃত্বদানকারী ছাত্র-যুব সমাজের প্রতিনিধিত্বকারী সংগঠন পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, ঢাকা মহানগর শাখা এবং তার অধিনস্থ শাখা কমিটিগুলোর কাউন্সিল সফলভাবে সম্পন্ন হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ, ঢাকা মহানগর শাখার সাধারণ সম্পাদক অমর শান্তি চাকমার সঞ্চালনায় এবং সভাপতি নিপন ত্রিপুরার সভাপতিত্বে কাউন্সিল ও ছাত্র সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির তথ্য ও প্রচার বিভাগের সদস্য দীপায়ন খীসা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী মনিরা ত্রিপুরা, বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ এবং পাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক সুলভ চাকমা প্রমুখ।

পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগোষ্ঠীর আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে পাহাড়ী ছাত্র পরিষদের যে সকল কর্মী নিজের জীবনকে বলি দিয়েছিলেন তাদের স্মরণে এক মিনিট নিরবতা পালনের মধ্যে দিয়ে শুরু হওয়া কাউন্সিল ও ছাত্র সম্মেলে স্বাগত বক্তব্য রাখেন পিসিপি, ঢাকা মহানগর শাখার তথ্য ও প্রচার সম্পাদক ব্যাবিলন চাকমা।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ আধিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ এর সাধারণ সম্পাদক অলীক মৃ বলেন, পাহাড়ী ছাত্র পরিষদ পাহাড়ের একটি জ্বলন্ত মশালের নাম, যে সংগঠনটি প্রতিষ্ঠাকাল থেকেই আদিবাসী জাতিগোষ্ঠীদের অধিকার প্রতিষ্ঠায় লড়াই সংগ্রাম করে চলেছে। এই লড়াইকে আরো অধিকভাবে বেগবান করার জন্য বর্তমান তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, পাহাড় এবং সমতলের আদিবাসীদের একিভূত আন্দোলনই দেশের আদিবাসীদের অধিকার আদায়ের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে।

পার্বত্য চট্টগ্রামপাহাড়ী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক সুলভ চাকমা বলেন, পাহাড়ী ছাত্র পরিষদের কর্মীরা হলেন পাহাড়ের অধিকার আদায়ের লড়াইয়ের বীজ বোনার প্রথম ধাপ।পাহাড়ী ছাত্র পরিষদই জুম্ম জনগোষ্ঠীর অধিকার আদায়ের সংগ্রামে অগ্রণী ভূমিকা পালন করে। তাই অস্তিত্ব রক্ষার জন্য পাহাড়ী ছাত্র পরিষদের কর্মী হিসাবে হতাশ হওয়া যাবে না ।তিনি পাহাড়ের তরুণ ছাত্র যুবাদের স্বকীয় চেতনা দিয়ে সমৃদ্ধ হয়ে লড়াই সংগ্রামকে এগিয়ে নিয়ে যাওয়ারও আহ্বান জানান।

হিল উইমেন্স ফেডারেশনের সভানেত্রী মনিরা ত্রিপুরা বলেন, শাসক গোষ্ঠী মনে করে তাদের ক্রমাগত নিপীড়নের ফলে আদিবাসীদের আন্দোলনে ভাঁটা পড়বে। ক্রমাগত মিথ্যা মামলা, ধর্ষণ, অগ্নিসংযোগের মাধ্যমে আমাদের আন্দোলনকে নস্যাৎ করে দেওয়ার চেষ্টা করলেও মহান নেতা মানবেন্দ্র নারায়ন লারমা’র লড়াকু আদর্শ এবং চেতনা আমাদেরকে আলো দিয়ে যাবে বলেও তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে দীপায়ন খীসা বলেন, শাসকগোষ্ঠী কর্তৃক যতই জুমিয়া জীবনের সবকিছুকে নিয়ন্ত্রণ করার যে চেষ্টা তা সম্ভব নয়। জুমিয়া জীবনকে আমাদের মত করে গড়ে তোলার আন্দোলনে পাহাড়ী ছাত্র পরিষদের প্রত্যেকটি সেনানীকে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান পাহাড়ের এই নেতা।সম্প্রতি সুবলংয়ে এক হত্যাকান্ডকে ঘিরে জনসংহতি সমিতির শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে ঢালাও মামলা এবং বান্দরবানের জনসংহতি সমিতির শীর্ষ নেতৃত্বকে মিথ্যা মামলায় গ্রেফতার করার প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমাদের জীবনকে সংকুচিত করে ফেলা হয়েছে। ক্রমাগত মিথ্যা মামলা দিয়ে গ্রেফতার করা হচ্ছে। এই যে আমাদের জীবনকে পিছে মারার সমস্ত আয়োজন এ আয়োজনকে চুরমার করতে পাহাড়ী ছাত্র পরিষদের কর্মীদের হতে হবে অগ্রণী। তিনি বলেন, আগামী দিনে পাহাড়ের মানুষের জীবন আমাদের হবে কী না সেই প্রশ্নের মুখে দাঁড়িয়ে পাহাড়ী ছাত্র পরিষদকে আমাদের না হওয়া জীবনকে খুঁজে নিতে হবে।

পরবর্তীতে নিপন ত্রিপুরাকে সভাপতি, রেঙ ইয়ং ম্রো কে সাধারণ সম্পাদক এবং ব্যাবিলন চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট পাহাড়ী ছাত্র পরিষদের ঢাকা মহানগর শাখার নতুন কমিটিকে শপথ বাক্য পাঠ করান কেন্দ্রীয় পাহাড়ী ছাত্র পরিষদের সহ-সাধারণ সম্পাদক সুলভ চাকমা এবং রিবেং দেওয়ানকে সভাপতি, জিনেট চাকমাকে সাধারণ সম্পাদক এবং সরল তঞ্চঙ্গ্যাকে সাংগঠনিক সম্পাদক করে ২১ সদস্য বিশিষ্ট ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা পাহাড়ী ছাত্র পরিষদ’কে শপথ বাক্য পাঠ করান পিসিপি’র কেন্দ্রীয় তথ্য প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক অমর শান্তি চাকমা। রমেল তঞ্চঙ্গ্যাকে সভাপতি, উহ্লামং মারমাকে সাধারণ সম্পাদক ও সাথোই মারমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট বাসাবো কমিটি, অনেষ চাকমাকে সভাপতি দীপন চাকমাকে সাধারণ সম্পাদক এবং অন্তর চাকমাকে সাংগঠনিক সম্পাদক করে ১৫ সদস্য বিশিষ্ট মিরপুর কমিটি এবং রিপেন চাকমাকে আহ্বায়ক এবং রিকো চাকমাকে সদস্য সচিব করে ৬ সদস্য বিশিষ্ট ঢাকা পলিটেকনিক আহ্বায়ক কমিটির শপথবাক্য পাঠ করান পিসিপি ঢাকা মহানগর শাখার সহ-সভাপতি দুলাল চাকমা।

পরবর্তীতে পিসিপি, ঢাকা মহানগর শাখার সভাপতি নিপন ত্রিপুরার সমাপনি বক্তব্যর মধ্যে দিয়ে কাউন্সিল ও ছাত্র সম্মেলনের সমাপ্তি ঘোষণা করা হয় ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য