নানা আয়োজনে কক্সবাজারে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

নানা আয়োজনে কক্সবাজারে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

গতকাল শুক্রবার (৯ আগষ্ট) নানা আয়োজনে কক্সবাজারে পালিত হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার অঞ্চলের আয়োজনে অনুষ্ঠিত হয় সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বর্ণাঢ্য র‌্যালী। বিভিন্ন দাবী সংবলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে র‌্যালীটি কক্সবাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বৌদ্ধ বিহারে এসে সমাপ্ত হয়।

আন্তর্জাতিক আদিবাসী দিবস উৎযাপন কমিটি ও বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার অঞ্চলের সভাপতি থোই অং রাখাইন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হওয়া সমাবেশে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজার হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক প্রিয়তোষ শর্মা চন্দন। অনুষ্ঠানে আরো অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কক্সবাজার জেলার আহ্বায়ক অনিল দত্ত, তেল-গ্যাস-বিদ্যুৎ-বন্দর রক্ষা কমিটির কক্সবাজারের সাধারন সম্পাদক কমির উল্লাহ সহ মানবাধিকার কর্মী মকবুল আহমদ।এছাড়া আরো উপস্থিত ছিলেন, নবাশীষ চাকমা, মংসানু মারমা, নংখু হাজং, দিলিপ তঞ্চঙ্গ্যা, চেনমং ক্যাছেনওয়ান, সাবেক ইউপি সদস্য আখিন প্রমূখ। বাংলাদেশ আদিবাসী ফোরাম কক্সবাজার অঞ্চলের সাধারন সম্পাদক মংথেনহ্লা রাখাইন এর পরিচালনায় উপস্থিত বক্তারা আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতিসহ নানা দাবী তোলেন।

বক্তারা বলেন, আদিবাসীদের মাতৃভাষা সংরক্ষণ ও বিকাশের লক্ষ্যে আদিবাসী ভাষা ও সংস্কৃতি একাডেমী প্রতিষ্ঠা করতে হবে। এছাড়া জাতিসংঘ ঘোষিত ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে আদিবাসীদের অংশীদারিত্ব নিশ্চিত করা এবং আদিবাসীদেরকে এই লক্ষ্যমাত্রা বাস্তবায়নে সম্পৃক্ত করা। এছাড়া কক্সবাজারে ভূমিদস্যুদের দ্বারা দখল হওয়া দক্ষিণ হ্নীলা বৌদ্ধ বিহার ও সেনপ্রু প্যাগোডার ভূমিসহ আদিবাসী ভূমি অবিলম্বে ফিরিয়ে দেওয়া এবং চৌফলদন্ডী ও খুরুশকুল উপকূলে মেরিনড্রাইভ করার সময় সেসব এলাকার যেসব রাখাইন পরিবার উচ্ছেদের আশংকার মধ্যে আছেন তাদেরকে উচ্ছেদ না করা এবং বিভিন্ন চাকুরী ক্ষেত্রে আদিবাসীদের জন্য ৫% শিক্ষা কোটা নিশ্চিত করার জন্য সরকারের কাছে জোড় দাবী জানানো হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য