একুশে পদক প্রাপ্ত বৌদ্ধধর্মীয় গুরু পন্ডিত সত্যপ্রিয় মহাথের পরলোকে

একুশে পদক প্রাপ্ত বৌদ্ধধর্মীয় গুরু পন্ডিত সত্যপ্রিয় মহাথের পরলোকে

একুশে পদক প্রাপ্ত বৌদ্ধধর্মীয় গুরু, রামু কেন্দ্রীয় সীমা বিহারের অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো পরলোক গমন করেছেন। বৃহস্পতিবার (৩ অক্টোবর) দিনগত রাত সোয়া ১ টার দিকে ঢাকাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (সাবেক পিজি হাসপাতাল) চিকিৎসাধীন অবস্থায় তিনি পরলোক গমন করেছেন বলে জানিয়েছেন রামু কেন্দ্রীয় সীমা বিহারের সহকারী পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষু।

বেশ কিছুদিন ধরেই বার্ধক্যজনীত নানা রোগে ভোগছিলেন পন্ডিত সত্যপ্রিয় মহাথের। নানা জায়গায় চিকিৎসার পর বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নেয়া হয় তাকে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো সংঘরাজ ভিক্ষু মহাসভার সহ সভাপতি ও বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম শীর্ষ ধর্মীয় গুরু ছিলেন। তিনি ২০১২ সালে দেশের অন্যতম মর্যদাপূর্ণ পুরস্কার একুশে পদকে ভূষিত হন। একই বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর সঙ্গী হয়ে কয়েকটি দেশ সফর করেন অধ্যক্ষ পন্ডিত ভদন্ত সত্যপ্রিয় মহাথেরো। তিনি দীর্ঘবছর ধরে রামুর ফতেখাঁরকুল মেরুংলোয়া কেন্দ্রীয় সীমা মহাবিহারের অধ্যক্ষ হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন।

তার মৃত্যুর খবর এলাকায় পৌছালে বৌদ্ধ ধর্মালম্বী নারী-পুরুষের মানুষের শোকের ছায়া নেমে আসে বলে জানিয়েছেন বাংলাদেশ বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাস্টের ট্রাস্টি এডভোকেট দীপংকর বড়ুয়া পিন্টু।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য