গারো গানে মাতলো ঢাকা

গারো গানে মাতলো ঢাকা

আইপিনিউজ ডেস্কঃ এবিসিবি (আচিক ব্যান্ড কমিউনিটি অব বাংলাদেশ) আয়োজিত কনসার্ট ৭ই অক্টোবর আগারগাও ন্যাশনাল লাইব্রেরী অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। কনসার্টে ১০ টি গারো ব্যান্ড এবং পার্বত্য চট্টগ্রামের একটি আদিবাসী ব্যান্ড অতিথি ব্যান্ড হিসেবে অংশগ্রহন করেছে।
কনসার্টে সাক্রামেন্ট, রেরে, জুমাং, রিসিউম অব হিম, আইয়াও, এলায়েন্স, থারটি ফাস্ট সেকেন্ড, এরর, তান্ত্রিক এবং কোড এই দশটি গারো ব্যান্ড অংশগ্রহণ করে।
কনসার্টের প্রথমাংশে এবিসিবির সদ্য সদস্য হওয়া তান্ত্রিক ব্যান্ডের গান দিয়ে দুপুর দুইটায় কনসার্ট শুরু হয়। এরপর একে একে এরর, হেভি মেটাল ব্যান্ড থারটি ফাস্ট সেকেন্ড, কোড, রিসিউম অব হিম স্টেজ মাতায়। গারো গানের পাশাপাশি বাংলা এবং ইংলিশ গান পরিবেশনে পুরো অডিটোরিয়াম মেতেছিল।
14517549_10209607674482626_7570483270155148083_n
ছোট একটি বিরতিতে এবিসিবির পক্ষ থেকে সবাইকে আনুষ্ঠানিক শুভেচ্ছা জানিয়েছেন শাওন চিসিম। এর পর পর স্টেজে উঠে ব্যান্ড আইয়াও। আইয়াও গারো গানের পাশাপাশি বাঁশির দুটি ইন্সট্রুমেন্টাল করে দর্শকদের মাতিয়েছে। এরপর স্টেজ এ আসে ব্যান্ড জুমাং। জুমাং এর গানে দর্শকদের হেডব্যাং কনসার্টের অন্য মাত্রা যোগ করে। এরপর গারোদের ব্যান্ড মিউজিক গঠিত হওয়ার প্রথমদিকের ব্যান্ড সাক্রামেন্ট স্টেজ দখল করে। গারোদের পুরনো দিনের গান সনাজিং দিয়ে শুরু করে দর্শকদের মন জয় করে নেয় সাক্রামেন্ট। সাক্রামেন্টের পর পার্বত্য চট্টগ্রামের আদিবাসী ব্যান্ড আর্টটিক অতিথি ব্যান্ড স্টেজ এ আসে। আর্টটিক চাকমা গান দিয়ে শুরু করে পরে আরো দুটি বাংলা গান করে। সবার শেষে স্টেজ দখল গারোদের লোকগান নিয়ে কাজ করা ব্যান্ড রেরে। আদিবাসীদের চলমান সমস্যা মধুপুর, সাহেবগঞ্জ, চুনারুঘাট, পার্বত্য চট্টগ্রামসহ সুন্দরবনের আন্দোলন নিয়ে একটি বাংলা গান দিয়ে শুরু করে। এরপর গারোদের লোকসঙ্গীত রেরে সহ ৪ টি পুরনো দিনের গারো গান করে।
14563524_1126098754175493_4078633100859453967_n
অনুষ্ঠান শেষে এবিসিবির সভাপতি কেনি রেমা সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমাদের অনুষ্ঠান সফল হয়েছে, নতুন ব্যান্ডগুলোও ভাল করছে। আমরা নতুন পুরনো সব ব্যান্ডকে নিয়েই সামনে এগোতে চাই। গারো ভাষা টিকিয়ে রাখার বড় মাধ্যম হতে পারে গান, আমরা এই গানের শক্তিকেই কাজে লাগাতে চাই’।
এই আয়োজনের ইয়ুথ এঙ্গেজমেন্ট পার্টনার ছিল ডেইলি স্টার এবং মিডিয়া পার্টনার ছিল গারোদের অনলাইন সংবাদমাধ্যম আচিকনিউজ২৪ ডটকম, আদিবাসীদের অনলাইন সংবাদমাধ্যম আইপিনিউজ বিডি ডটকম, গারো প্রোডাকশন হাউজ মিল্লাম স্পি, এবং একর কমিউনিকেশন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য