আইফোনের ক্ষতিকর অ্যাপসমূহ

আইফোনের ক্ষতিকর অ্যাপসমূহ

ক্ষতিকর অ্যাপ এখন অ্যাপলের অ্যাপ স্টোরেও রয়েছে। এসব ক্ষতিকর অ্যাপ আইফোন থেকে ব্যক্তিগত তথ্য চুরি করে নিতে পারে। মোবাইল নিরাপত্তা প্রতিষ্ঠান ওয়ান্ডেরার গবেষকেরা সম্প্রতি আইফোনে ১৭টি ক্ষতিকর অ্যাপের সন্ধান পেয়েছেন যাতে ক্লিকওয়্যার যুক্ত রয়েছে।

অ্যাপলের পক্ষ থেকে এসব অ্যাপের বিরুদ্ধে তদন্ত করে ক্ষতিকর প্রোগ্রাম থাকার প্রমাণ পেয়েছে। ইতিমধ্যে ১৫টি অ্যাপ সরিয়ে ফেলা হয়েছে। এসব অ্যাপ তৈরি করেছে ভারতের অ্যাপঅ্যাসপেক্ট টেকনোলজিস নামের একটি প্রতিষ্ঠান।

এসব অ্যাপে যে ম্যালওয়্যার বা ক্ষতিকর প্রোগ্রাম থাকে তা ওয়েবপেজ চালু করে ব্যাকগ্রাউন্ডে বিজ্ঞাপনে ক্লিক করে। ব্যবহারকারীর অজ্ঞাতে ব্যাকডোর ব্যবহার করে বিজ্ঞাপন চালায় এসব ক্ষতিকর অ্যাপ। আইফোনে এ ধরনের অ্যাপ থাকলে সরিয়ে ফেলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

ওই ক্ষতিকর অ্যাপগুলো হচ্ছে—মাই ট্রেইন ইনফো, আরটিও ভেহিকল ইনফরমেশন, ইএমআই ক্যালকুলেটর অ্যান্ড লোন প্ল্যানার, ফাইল ম্যানেজার, স্মার্ট জিপিএস স্পিডোমিটার, ক্রিকওয়ান–লাইভ ক্রিকেট স্কোরস, ডেইলি ফিটনেস-ইয়োগা পোজেস, এফএম রেডিও-ইন্টারনেট রেডিও, অ্যারাউন্ড মি প্লেস ফাইন্ডার, ইজি কনট্যাকটস ব্যাকআপ ম্যানেজার, রামাদান টাইমস, রেস্টুরেন্ট ফাইন্ডার-ফাইন্ড ফুড, বিএমআই ক্যালকুলেটর-বিএমআর ক্যাল, ডুয়াল অ্যাকাউন্টস, ভিডিও এডিটর, ইসলামিক ওয়ার্ল্ড-কিবলা, স্মার্ট ভিডিও কমপ্রেসার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য