সংসদে ৮টি বিভাগ থেকে ৮টি আসন আদিবাসীদের জন্য সংরক্ষণের দাবি

সংসদে ৮টি বিভাগ থেকে ৮টি আসন আদিবাসীদের জন্য সংরক্ষণের দাবি

ঢাকার ডেইলি স্টার ভবনে ‘আদিবাসীদের নাগরিক ও রাজনৈতিক অংশগ্রহণ বৃদ্ধিকরণ’ শীর্ষক এক আলোচনা সভায় সরকার দলীয় সংসদ সদস্য একেএম ফজলুল হক এমপি উক্ত দাবিটি জানান। তিনি বলেন, জাতীয় সংসদে এখন নারীদের জন্য ৫০টি আসন সংরক্ষিত রয়েছে। এখানে আরো ৮টি আসন বাড়িয়ে ৮টি বিভাগ থেকে আমরা ৮জন আদিবাসী নারীকে সংসদে তাদের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে পারি।

৭ নভেম্বর ২০১৯ সকালে ইন্ডিজেনাস পিপল্স ডেভেলপমেন্ট সার্ভিসেস (আইপিডিএস) নামে একটি সংগঠন এ জাতীয় আলোচনা সভাটি আয়োজন করে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদিবাসী বিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা এমপি, একেএম ফজলুল হক এমপি ও প্রাক্তন এমপি নাজমূল হক প্রধান। আইপিডিএস-এর প্রেসিডেন্ট সঞ্জীব দ্রং এর সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

রাশেদ খান মেনন এমপি বলেন, সমতলের আদিবাসীদের জন্য একটি স্বতন্ত্র মন্ত্রণালয় গঠন করতে হবে-এ দাবির সাথে তিনি একমত। তিনি আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতির জন্য আদিবাসী-বাঙালী সকলকেই এগিয়ে আসার আহ্বান জানান। ফজলে হোসেন বাদশা এমপি বলেন, ‘আমরা মুক্তিযুদ্ধের মাধ্যমে একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনের কথা বলেছিলাম। কিন্তু সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম করার ফলে অন্যান্য ধর্মীয় মানুষদের দ্বিতীয় শ্রেণীর নাগরিকে পরিণত করা হয়েছে। রাষ্ট্রে এ বৈষম্য আমরা কামনা করি না। রাষ্ট্রধর্ম থাকলে রাষ্ট্রের আর ন্যায্যতা থাকে না।’

মূল প্রবন্ধে, সংবিধানে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি, জাতীয় সংসদে আদিবাসীদের জন্য আসন সংরক্ষণ, আদিবাসী অধ্যুষিত জেলা ও উপজেলা পরিষদে আদিবাসীদের জন্য ভাইস-চেয়ারম্যান পদ সংরক্ষণ ও ইউনিয়ন পরিষদে আদিবাসীদের জন্য আসন সংরক্ষণ, আদিবাসীদের অধিকার সুরক্ষায় নীতি প্রণয়নসহ সমতলের আদিবাসীদে জন্য একটি স্বতন্ত্র মন্ত্রণালয় গঠন করার দাবি জানান অধ্যাপক রোবায়েত ফেরদৌস। সভায় মতামত ব্যক্ত করেন জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেক, আদিবাসী ফোরামের কেন্দ্রীয় সদস্য সোহেল হাজং, মধুপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান যষ্টিনা নকরেক ও মধুপুরের দু’জন ইউপি সদস্যসহ আরো অনেকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য