মইন উদ্দীন খান বাদলের শোকসভা ২৯ নভেম্বর শুক্রবার

মইন উদ্দীন খান বাদলের শোকসভা ২৯ নভেম্বর শুক্রবার

আজ বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল – বাংলাদেশ জাসদের স্থায়ী কমিটির সভা দলীয় কার্যালয়ে দলের সভাপতি জনাব শরীফ নুরুল আম্বিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন ও আলোচনায় অংশ নেন দলের সাধারণ সম্পাদক জনাব নাজমুল হক প্রধান, সদস্যবৃন্দ সর্বজনাব মুশতাক হোসেন, মোহাম্মদ খালেদ, আনোয়ারুল ইসলাম বাবু, করিম সিকদার, মঞ্জুর আহমেদ মঞ্জু, নাসিরুল হক নওয়াব প্রমুখ। সভায় গৃহীত প্রস্তাবাবালীঃ

১.এ সভা বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি ও স্থায়ী কমিটির সদস্য জনাব মইনউদ্দিন খান বাদল এমপি’র অকাল প্রয়াণে গভীর শোক প্রকাশ করছে। ১৯৭২ সালে দলের প্রতিষ্ঠালগ্ন থেকে জনাব বাদল দল গঠনে নিবেদিতপ্রাণ হয়ে বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এর পূর্বে স্বাধীন বাংলা নিউক্লিয়াসের সদস্য ও ছাত্রনেতা হিসেবে ১৯৬৯এর গণঅভ্যুত্থানে সক্রিয় সংগঠকের দায়িত্ব পালন করেছেন। মুক্তিযুদ্ধের সূচনালগ্নে চট্টগ্রাম বন্দর থেকে পাকিস্তানী দখলদার বাহিনীর অস্ত্র খালাসে প্রতিরোধ গড়ে তুলতে নেতৃত্বের ভূমিকা পালন করেছেন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র প্রতিষ্ঠা ও সেখান থেকে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা প্রচারে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। প্রতিষ্ঠাকালীন জাসদ, বাসদ ও বাংলাদেশ জাসদ পরিচালনায় কেন্দ্রে ও চট্টগ্রামে নেতৃত্ব দিয়েছেন। তিনি তিন বার ধারাবাহিকভাবে চট্টগ্রাম – ৮ নির্বাচনী এলাকা থেকে নির্বাচিত হয়েছেন। জাতীয় সংসদে তাঁর বলিষ্ঠ কন্ঠস্বর, সুগভীর বিশ্লেষণী বক্তৃতা, সংসদের ভেতরে ও বাইরে উদ্দীপনাময়ী ও তোজোদীপ্ত ভাষণ বহুদিন আমাদেরকে অণুরনিত করবে। তিনি আজীবন সমাজতন্ত্রের আদর্শের প্রতি অবিচল ছিলেন। মেহনতী শ্রমজীবী ও পেশাজীবীদের পেশাগত অধিকার আদায়ে সংসদের ভেতরে ও বাইরে তিনি নির্ধারক ভূমিকা পালন করেছেন। তিনি বাংলাদেশ-ভারত-পাকিস্তান পিপলস ফোরামের অন্যতম প্রতিষ্ঠাতা ও এ সংগঠনের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ জাসদের এ সভা জনাব বাদলের বর্ণাঢ্য, ত্যাগী ও সংগ্রামী রাজনৈতিক অবদানকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছে। বাংলাদেশ জাসদ জনাব বাদলের আদর্শের পতাকাকে চূড়ান্ত বিজয় অবধি বহন করার জন্য অঙ্গিকারাবদ্ধ। আমরা তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা প্রকাশ করছি।

২.এ সভা জনাব মইনউদ্দি খান বাদলের চিকিৎসা, দেশে-বিদেশে তাঁর সার্বক্ষণিক খোঁজখবর নেয়া, ভারত থেকে তাঁর মরদেহ দেশে ফিরিয়ে আনা, সশরীরে শ্রদ্ধাঞ্জলি অর্পন, পরিবার ও স্বজনদের স্বান্ত¦না প্রদান সহ সকল অবদানের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করছে। শেখ হাসিনার এ শোক ও সহমর্মিতা আনুষ্ঠানিকতাকে ছাপিয়ে তাঁর সংবেদনশীল হৃদয়ের প্রকাশ বলে এ সভা মনে করে। মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশের জন্য বাংলাদেশ জাসদ নেতৃবৃন্দ তাঁর সাথে সাক্ষাৎ করবেন।

৩.এ সভা জনাব বাদলের অকালপ্রয়াণে শোক প্রকাশ করে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় স্পিকার-ডেপুটি স্পিকার, মাননীয় মন্ত্রীবর্গ, সংসদে বিরোধী দলীয় নেতা, মাননীয় সংসদ সদস্যবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক দল, জাসদ-বাসদ পরিবার, অন্যান্য সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিবর্গ বিবৃতি প্রদান করায় গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করছে। বিভিন্ন গণমাধ্যমে জনাব বাদলের মৃত্য সংবাদ ও শেষ সম্মান জানানোর সংবাদ গুরুত্ব সহকারে প্রকাশ করায় তাঁদেরকে ধন্যবাদ জানাচ্ছে। প্রাকৃতিক বৈরী আবহাওয়া উপেক্ষা করে ঢাকার জাতীয় সংসদ ভবন, চট্টগ্রাম ও বোয়ালখালীতে যারা মরহুমের জানাজা ও শ্রদ্ধা নিবেদনের জন্য উপস্থিত হয়েছিলেন, এ সভা তাদের সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছে।

৪.মৃত্যুর পর পরই স্বল্পতম সময়ে জনাব বাদল স্মরণে শোকসভা আয়োজন করার জন্য এ সভা ১৪ দলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করছে। যারা শোকসভা করার জন্য প্রস্তুতি নিচ্ছেন এ সভা তাদের প্রতিও ধন্যবাদ জ্ঞাপন করছে।

৫.বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল – বাংলাদেশ জাসদ কেন্দ্রীয় কার্যকরী কমিটির পক্ষ থেকে আগামী ২৯ নভেম্বর ২০১৯ শুক্রবার বিকেল ৩টায় ঢাকাতে কেন্দ্রীয় শহীদ মিনারে জনাব মইনউদ্দিন খান বাদলের নাগরিক শোকসভা অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়। এ সভা জেলা শাখা সহ বিভিন্ন শাখাকে জনাব বাদলের শোক সভা অনুষ্ঠানের আহ্বান জানাচ্ছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য