শ্যামনগরে আদিবাসী মুন্ডাদের ঐতিহ্য সংরক্ষণে করণীয় শীর্ষক আলোচনা

শ্যামনগরে আদিবাসী মুন্ডাদের ঐতিহ্য সংরক্ষণে করণীয় শীর্ষক আলোচনা

সুন্দরবন অঞ্চলের আদিবাসী মুন্ডাদের ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণে মঙ্গলবার সকাল ১০টায় সামসের সেমিনার কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনায় প্রধান অতিথি ছিলেন ফাদার লুইজী পাজ্জী। এতে সভাপতিত্ব করেন সামস্ এর সভাপতি গোপাল চন্দ্র মুন্ডা। বিশেষ অতিথি ছিলেন সুন্দরবন আদিবাসী মুন্ডা মহিলা সমবায় সমিতির সভাপিত বাহামনি মুন্ডা, কয়রা নৃ-তাত্ত্বিক (আদিবাসী) সমবায় সমিতির সভাপিত বলাই কৃষ্ণ মুন্ডা, বিশ্বজীত মুন্ডা ও রতিকান্ত মুন্ডা প্রমুখ।

আলোচনা সভায় সুন্দরবন অঞ্চলের আদিবাসী ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণে আদিবাসী মুন্ডাদের নিয়ে একটি বই প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তালা, শ্যামনগর ও কয়রা উপজেলার প্রায় ৫০জন মুন্ডা প্রতিনিধি উপস্থিত ছিলেন। আলোচনায় জানা যায়, বর্তমানে এই অঞ্চলের মুন্ডাদের ভাষা সংস্কৃতি দিন দিন হারিয়ে যাচ্ছে। তাই এখনই দরকার উপকুল অঞ্চলের মুন্ডাদের ইতিহাস সংরক্ষণ করা। বিস্তারিত আলোচনার পর ফাদার লুইজী পাজ্জী বলেন, মুন্ডা যুবক যুবতীদেরকে মূল ভুমিকা রাখতে হবে তথ্য সংগ্রহ ও লেখার জন্য। উপস্থিত সকলেই সর্বসম্মতিতে এই সিদ্ধান্তে সহমত পোষণ করে। এরপর সভাপতি সবাইকে ধন্যবাদ জানিয়ে আলোচনা সভা সমাপ্তি করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য