হামলা-মামলা-নির্যাতন বন্ধ না হলে আগামী ৩ ডিসেম্বর ডিএমপি কমিশনার কার্যালয় ঘেরাও

হামলা-মামলা-নির্যাতন বন্ধ না হলে আগামী ৩ ডিসেম্বর ডিএমপি কমিশনার কার্যালয় ঘেরাও

পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধ, হকারদের উপর দমন-পীড়ন-জুলুম-নির্যাতনের প্রতিবাদে এবং হকার নীতিমালা প্রণয়নের দাবিতে আজ বেলা ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ হকার্স ইউনিয়নের উদ্যোগে হকার সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আব্দুল হাশিম কবীর। বক্তব্য রাখেন হকার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ, সহ-সভাপতি আবুল কালাম আজাদ, শহীদ খান, সাংগঠনিক সম্পাদক মো. জসিম উদ্দিন, কেন্দ্রীয় নেতা মো. ফিরোজ, আনিছুর রহমান পাটোয়ারী, শাহীনা আক্তার প্রমুখ।

সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ বলেন, ফুটপাতের হকারদের উপর সিটি কর্পোরেশন এবং পুলিশ প্রশাসনের জুলুম-নির্যাতন-মামলা-হামলা- মালামাল নষ্ট-লুটপাট-জেলা জরিমানা-গ্রেফতার বাণিজ্য চলছে এবং প্রতিদিন মাত্রা বৃদ্ধি করছে। যার ফলে হকাররা দিশেহারা হয়ে সংগঠিত হয়ে প্রতিবাদ-প্রতিরোধ সংগ্রামে নেমেছে। এই আত্মকর্মসংস্থান সৃষ্টিকারী হকারদের উপর হামলা-মামলা-নির্যাতন বন্ধ করা প্রশাসনের পক্ষ থেকে খুবই জরুরি। তিনি আরও বলেন, মানুষের জান-মালের নিরাপত্তার দায়িত্ব পুলিশের কিন্তু পুলিশ যদি মানুষের জান-মালের ক্ষতি করে তা দেশের মানুষ কোনোভাবেই মেনে নেবে না। তিনি উদাহরণ টেনে বলেন, সুনামগঞ্জের পুলিশ অফিসার মেহেদী হাসান কিভাবে জীবনের ঝুঁকি নিয়ে গভীর জলে নেমে মানুষের জীবন রক্ষা করেছিলেন যা পুলিশের মর্যাদা আকাশচুম্বী হয়েছে, আমরা পুলিশের এরকম ভ‚মিকা দেখতে চাই। তিনি আরও বলেন, হকারদের উপর হামলা-মামলা-নির্যাতন বন্ধ না হলে আগামী ৩ ডিসেম্বর ডিএমপি কমিশনার কার্যালয় ঘেরাও করা হবে।

সমাবেশে সভাপতির বক্তব্যে আব্দুল হাশিম কবীর বলেন, ঢাকাা মহানগরীতে ৪ লক্ষ হকার পরিবার পরিজন নিয়ে প্রায় ২০ লক্ষ। এই বিপুল সংখ্যাক জনগোষ্ঠীর পেটে লাথি মারার অধিকার সরকার বা প্রশাসনের নেই। তাই হকারদের আইনি স্বীকৃতি দিয়ে পুনর্বাসনের পূর্ব পর্যান্ত শৃঙ্খলার সাথে ফুটপাতে বসতে দিন, জীবন-জীবিকা করতে দিন।
সমাবেশের পূর্বে মহানগরীর বিভিন্ন অঞ্চল থেকে কয়েক হাজার হকার মিছিল করে জাতীয় প্রেসক্লাবের সামনে উপস্থিত হয়।
২৬ নভেম্বর ২০১৯

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য