উন্নয়ন, উচ্ছেদ ও নারীর জীবন যুদ্ধ শীর্ষক শান্তির সংলাপ অনুষ্ঠিত

উন্নয়ন, উচ্ছেদ ও নারীর জীবন যুদ্ধ শীর্ষক শান্তির সংলাপ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদকঃ ২২ শে অক্টোবর রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে দিনব্যাপী উন্নয়ন, উচ্ছেদ ও নারীর জীবন যুদ্ধ শীর্ষক শান্তির সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপে উন্নয়নের নামে উচ্ছেদের শিকার বিভিন্ন অঞ্চলের আদিবাসী এবং বাঙ্গালী নারী ও পুরুষ বিষয়গুলোর উপর নিজস্ব মতামত ও দলীয় আলোচনা করেন।
সংলাপের শুরুতে নিজেরা করির সমন্বয়ক খুশি কবীর বিষয়ের উপর সংক্ষিপ্ত আলোচনা করেন। পার্বত্য অঞ্চল ও পর্যটন এলাকার প্রতিনিধি হিসেবে রেংইয়ং ম্রো পর্যটন শিল্প এবং উন্নয়নের কারণে পাহাড় এবং সমতলে উচ্ছেদের ব্যাপারে নিজস্ব মতামত প্রদান করেন। অন্যদিকে ‘নগর বস্তিবাসী’র স্বপ্না বেগম ঢাকাস্থ বস্তিবাসী নারীদের অবস্থান সম্পর্কে জানান। উন্নয়নের নামে প্রতিনিয়ত উচ্ছেদের শিকার হতে হয় বলে তিনি জানান।
‘বাংলাদেশে জন্মেছি, এই বাংলাদেশ আমার, এই ভূমি আমার’ বলেছেন চুনারুঘাট থেকে আগত চুনারুঘাট আন্দোলনের অন্যতম নেত্রী কনকলতা। নোয়াখালী থেকে আগত মুক্তিযোদ্ধাকন্যা রহিমা বেগম জানালেন সেনাবাহিনীদের দ্বারা ভূমি হারানো এবং তাদের সংগ্রামের কথা।
এছাড়াও সাহেবগঞ্জ বাগদাফার্ম, সিলেটের নাহার খাসি পুঞ্জি, বৈকন্ঠপুরের চা শ্রমিক, মধুপুরের সংরক্ষিত বনাঞ্চল ঘোষিত এলাকার প্রতিনিধি নিজ নিজ এলাকার কথা বলেন।
এরপর বিভিন্ন দলে ভাগ হয়ে উন্নয়ন, উচ্ছেদ ও নারীর জীবন যুদ্ধ শীর্ষক শান্তির সংলাপ বিষয়ের উপর দলীয় আলোচনায় অংশ নেন। দলীয় আলোচনা শেষে এই সমস্যা থেকে উত্তরণের উপায় নিয়ে প্রত্যেক দল তাদের দলীয় সিদ্ধান্ত জানান।
সাঙ্গাত, প্রাগ্রসর ও পিস ওমেন এক্রস দা গ্লোব এই তিন সংগঠনের সহযোগিতায় এই সংলাপ অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ অধ্যয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক এবং শিল্পী অরুপ রাহী, চিত্রগ্রাহক এবং নারী সংহতির তাসলিমা আকতার, স্পার্ক এর প্রতিষ্ঠাতা মুখতাশ্রী চাকমা সাথীসহ আরও অনেকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য