তাজিংডং পাহাড়ে অবৈধ ইটের ভাটা নির্মাণ ও নাইক্ষ্যংছড়িতে ভূমি বেদখলের প্রতিবাদে সমাবেশ

তাজিংডং পাহাড়ে অবৈধ ইটের ভাটা নির্মাণ ও  নাইক্ষ্যংছড়িতে ভূমি বেদখলের প্রতিবাদে  সমাবেশ

বান্দরবানের তাজিংডং পাহাড়ে অবৈধ ইটের ভাটা নির্মাণ ও নাইক্ষ্যংছড়িতে পর্যটনের নামে ১১ টি গ্রামের চাক ও মারমা জনগোষ্ঠীর ভূমি বেদখলের প্রতিবাদে ঢাকায় পিসিপির সমাবেশ

বান্দরবানের তাজিংডং পাহাড়ে অবৈধ ইটের ভাটা নির্মাণ ও নাইক্ষ্যংছড়িতে পর্যটনের নামে ১১ টি গ্রামের চাক ও মারমা জনগোষ্ঠীর ভূমি বেদখলের প্রতিবাদে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), ঢাকা মহানগর শাখার উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। ঢাকার শাহবাগে, জাতীয় জাদুঘরের সামনে এই সমাবেশ অনুষ্ঠিত হয় । সমাবেশের সভাপতিত্ব করেন পিসিপি, ঢাকা মহানগরের সভাপতি নিপন ত্রিপুরা। সমাবেশে ত্রিপুরা স্টুডেন্টস ফোরাম, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যলয় সংসদ, সাধারণ শিক্ষার্থী অধিকার সংরক্ষণ পরিষদসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিগণ সংহতি বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তারা বলেন, বর্তমানে বিশ্বের জলবায়ু পরিবর্তনের ফলে ঝুঁকিতে থাকা দেশের অন্যতম বাংলাদেশ। অথচ এই দেশেরই সর্বোচ্চ শৃঙ্গ তাজিংডং এর পাশে প্রাতা পাড়ায় বসবাসরত মানুষের চাষযোগ্য জমির উপরেই অবৈধ ইটের ভাটা নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। ইটের ভাটায় জ্বালানি হিসেবে আশেপাশের বনের গাছ ও প্রাকৃতিক সম্পদ উজার করা হবে । এর ফলে সেখানকার মানুষ শুধু নয়, গোটা বাংলাদেশের ওপরেই তার প্রভাব পড়বে। এই পরিবেশ বিধ্বংসী কার্যক্রম বন্ধে প্রশাসনের কোন উদ্যোগ চোখে না পড়ায় ক্ষোভ প্রকাশ করেন বক্তারা। তারা বলেন, প্রশাসনের সদিচ্ছার অভাব ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে উদাসীনতার কারণে পাহাড়ের প্রাণ বৈচিত্র্যতা ধ্বংসের কার্যক্রমসহ আদিবাসীদের উচ্ছেদের প্রক্রিয়া ঘটে চলেছে। এই কারণে সুপ্রীম কোর্টের আদেশ অমান্য করে বান্দরবানের বিভিন্ন ছড়া ও নদী থেকে অবাধে পাথর উত্তোলন করে চলেছে কিছু অসাধু ব্যবসায়ী। পাহাড় ও বন ধ্বংস করে গড়ে উঠেছে নানা অবৈধ স্থাপনা। উদাহরণ দিয়ে বক্তারা নাইক্ষ্যংছড়ি উপজেলা চেয়ারম্যান ও আওয়ামীলীগের সভাপতি মো শফিউল্লা গং কর্তৃক ১১ টি গ্রামের আদিবাসী চাক ও মারমা জনগোষ্ঠীর জুম ভূমি জবর দখলের নিন্দা জ্ঞাপন করেন। পর্যটনের নামে সেখানকার শতাধিক একর জুম ভূমি দখল করে আদিবাসী উচ্ছেদের ষড়যন্ত্রকারী মো শফিউল্লাকে গ্রেফতার করে আইনের আওতায় আনা উচিত বলে তারা মত দেন। বক্তারা সমাবেশ থেকে তাজিংডংএর প্রাতা পাড়ার ইটের ভাটা নির্মাণ কার্যক্রম বন্ধে তড়িৎ পদক্ষেপ গ্রহণ ও নাইক্ষ্যংছড়িতে পর্যটন নির্মাণ কার্যক্রম বন্ধ করার দাবি জানায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য