বান্দরবানে অবৈধ পাথর উত্তোলন ও গাছকাটার প্রতিবাদে ম্রো জাতিগোষ্ঠীর মানববন্ধন

বান্দরবানে অবৈধ পাথর উত্তোলন ও গাছকাটার প্রতিবাদে ম্রো জাতিগোষ্ঠীর মানববন্ধন

বান্দরবানের চিম্বুক পাহাড়ের পাদদেশের টংকাবতী ইউনিয়নের ঝিরি ঝর্না থেকে অবৈধভাবে পাথর উত্তোলন ও বনাঞ্চল থেকে গাছ কাটা বন্ধের দাবিতে ও পরিবেশ রক্ষায় প্রতিবাদী মানববন্ধন করেছে উক্ত ইউনিয়নের ৫ টি গ্রামের অধিবাসীরা।

বুধবার দুপুরে বান্দরবান সদর উপজেলার টংকাবতী ইউনিয়নের রমজু পাড়া এলাকায় এই মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে বান্দরবানের ম্রো নেতা ও লেখক ইয়াংঙান ম্রোর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান জেলা পরিবেশ ও বন রক্ষা কমিটির সভাপতি জুমলিয়ান আমলাই।

এ সময় বক্তারা বলেন, বান্দরবান সদর উপজেলার টংকাবতী ইউনিইয়নের দুর্গম পাড়ার ঝিরি ঝর্ণার পানির উৎস থেকে অবৈধভাবে পাথর উত্তোলন করে পার্শ্ববর্তী পাদুয়া এলাকা দিয়ে পাচার করে আসছে স্থানীয় পাথরখেকো প্রভাবশালীরা। তারা প্রভাব খটিয়ে ও স্থানীয়ভাবে ভয়ভীতি দেখিয়ে পাথর উত্তোলন করছে দীর্ঘদিন ধরে। বান্দরবান জেলার বাইরে বিভিন্ন জেলায় পাচার করছে মোঃ জয়নাল গং সহ স্থানীয় ওয়ার্ড মেম্বার মোবারক ও প্রভাবশালী চোরাকারবারি প্রকাশ রহিম কোম্পানীসহ অসাধু চোরাকারবারি পাথর খেকোরা।

সভায় বক্তারা আরও বলেন, আমরা বেশ কয়েকবার জেলা প্রশাসকের নিকট অবৈধ পাথর উত্তোলন বন্ধের জন্য দরখাস্ত দিয়েছি কিন্তু এখন পর্যন্ত আমরা এর কোন সুফল পাইনি। আজকে এই সমাবেশ থেকে আমরা ঘোষণা করছি এই পাথরখেকোদের আমরা জনগন নিজেরাই কঠোরভাবে প্রতিহত করবো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য