ব্রিটেনের নির্বাচনে কনসারভেটিভদের বিপুল জয়

ব্রিটেনের নির্বাচনে কনসারভেটিভদের বিপুল জয়

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বড় জয়ের পথে রয়েছে দেশটির বর্তমান ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি। শুক্রবার বুথ জরিপে প্রধান বিরোধী দল লেবার পার্টির চেয়ে অনেকটাই এগিয়ে আছে কনজারভেটিরা।

বিবিসির প্রতিবেদনের জানানো হয়েছে, এ পর্যন্ত ৩৫৪টি আসনের ফলাফল ঘোষণা করা হয়েছে। যেখানে বরিস জনসনের কনজারভেটিভ পার্টি পেয়েছে ১৮৪ টি আসন। আর লেবার পার্টি ১২৩টি ও স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ২৬টি আসন।

ধারণা করা হচ্ছে, তিনশোরও বেশি আসন নিয়ে সরকার গঠন করতে যাচ্ছে বর্তমান ক্ষমতাসীনরা।

এদিকে ৫ বছরের মধ্যে তৃতীয় দফায় সাধারণ নির্বাচনের ফল ঘোষণার আগ মুহূর্তে শুক্রবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ‘নির্বাচনের ফল ব্রেক্সিটদের জন্য নতুন শক্তিশালী ম্যান্ডেট। ব্রিটিশ জনগণ কনজারভেটিভ সরকারকে নতুন এই ম্যান্ডট দিয়েছেন। দেশকে ঐক্যবদ্ধ করতে এটা শক্তিশালী সমর্থন।’

ইতোমধ্যে নিজের আসনে বিজয় নিশ্চিত করেছেন জনসন।

এর আগে বৃহস্পতিবার সকাল ৭টায় ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং নর্দার্ন আয়ারল্যান্ডের ৬৫০ টি আসনে ভোটগ্রহণ শুরু হয়।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর জরিপ ও বুথ জরিপের আভাসে বলা হচ্ছে, এবার জনসনের কনজারভেটিভ দল ৩৬৮টি আসন পেতে চলেছে। যা গেল নির্বাচনের চেয়ে ৫০টি বেশি। আর লেবার পার্টি ১৯১ টি আসন পেতে পারে। এছাড়া স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) ৫৫টি, লিবারেল ডেমোক্র্যাট পার্টি ১৩টি আসন পেতে পারে। তবে বেক্সিট পার্টিকে থাকতে হতে পারে আসন শূন্য।

জরিপ বলছে, ১৯৮৭ সালের পর সবচেয়ে বড় জয় পেতে যাচ্ছে কনজারভেটিভ পার্টি। আর ১৯৩৫ সালের পর নিজেদের নির্বাচনী ইতিহাসে সবচেয়ে লজ্জার হার বরণ করতে যাচ্ছে লেবার পার্টি। ২০১৭ সালে সবশেষ পার্লামেন্ট নির্বাচনের চেয়ে লেবার পার্টি এবার অন্তত ৭১ টি আসন কম পাবে।

যুক্তরাজ্যের গেল ৫টি সাধারণ নির্বাচনের মধ্যে শুধুমাত্র ২০১৫ সালেই বুথ জরিপের আভাস ‘ভুল’ প্রমাণ হয়েছিল।

source: ctgtimes.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য