২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় নিহত ৫২২৭ : নিসচা

২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় নিহত ৫২২৭ : নিসচা

২০১৯ সালে ঘটে যাওয়া সড়ক দুর্ঘটানার সার্বিক পরিসংখ্যান প্রকাশ করেছে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের সংগঠন ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা)। ‘নিরাপদ সড়ক চাই’ এর দেওয়া তথ্যমতে, গেল বছর মোট ৪৭০২ টি সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে ৫২২৭ জনের।

শনিবার জাতীয় প্রেসক্লাবে মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ মিলোনায়তনে ‘নিরাপদ সড়ক চাই’ আয়োজিত ২০১৯ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান উপস্থাপন অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। সে হিসেবে ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে শতকরা প্রায় ১৫ শতাংশ বেশি প্রাণহনির ঘটনা ঘটেছে।

‘নিরাপদ সড়ক চাই’ এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, আমরা ১১টি জাতীয় দৈনিক পত্রিকা, টিভি চ্যানেল, ও শাখা সংগঠনের রিপোর্ট নিয়ে এ প্রতিবেদনটি তৈরি করেছি।গত বছর সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৪৩৯ জন। আর এবার ২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন মোট ৫২২৭ জন। যা তুলনা মুলকভাবে এ বছর সড়ক দুর্ঘটনায় মৃতের সংখ্যা ৭৮৮ জন বেশি। ২০১৯ সালের মোট দুর্ঘটনার সংখ্যা ৪৭০২, আহতের সংখ্যা ৬৯৫৩ জন, আর দুর্ঘটনায় মারা গেছেন ৫২২৭ জন।

তিনি বলেন, সড়ক দুর্ঘটনা রোধ করা শুধু সরকারের কাজ নয়। সড়ক দুঘটনা রোধ করতে সরকার এবং আমাদের সবার একযোগে এগিয়ে আসতে হবে। সকলেই যদি আইন মেনে চলে তবে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে ।

সড়ক পরিবহন আইন ২০১৮ নিয়ে তিনি বলেন, আইনটি নিয়ে কিছু কুচক্রী মহল জনসাধারণ ও চালকদের মাঝে ভীতির সঞ্চার করছে। আসলে এই আইনটি কোন জেল-জরিমানার জন্য নয়, এই আইনটি সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য করা হয়েছে। সবাই আইন মেনে চললে জেল-জরিমানা নিয়ে ভাবতে হবে কেন? আমরা মনে করি, এই আইনটি বিশেষ করে চালকবান্ধব।

‘নিরাপদ সড়ক আইন’ এর পরিসংখ্যান উপস্থাপন অনুষ্ঠানে দুর্ঘটনা অনুসন্ধান ও গবেষণা সেলের কেন্দ্রীয় মহাসচিব সৈয়দ এহসানুল হক কামালসহ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

source: ittefaq.com.bd

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য