বইমেলায় গারোদের প্রকাশনা প্রতিষ্ঠান থকবিরিমের অংশগ্রহন: প্রকাশ করেছে নতুন বই

বইমেলায় গারোদের প্রকাশনা প্রতিষ্ঠান থকবিরিমের অংশগ্রহন: প্রকাশ করেছে নতুন বই

সতেজ চাকমা: গত ২ ফেব্রুয়ারী থেকে চলমান একুশে বইমেলায় বিভিন্ন প্রতিষ্ঠিত প্রকাশনা প্রতিষ্ঠানগুলোর সাথে এবছর মেলায় অংশ নিয়েছে থকবিরিম প্রকাশনা। গারো ভাষার শব্দ থকবিরিম অর্থ বর্ণমালা। আর গারো আদিবাসীদের নিয়ে জড়িয়ে থাকা সাহিত্য,ইতিহাস, ঐতিহ্য সমৃদ্ধ বইগুলোর প্রকাশনায় কাজে যুক্ত এই থকবিরিম প্রকাশনা।

এবছর বইমেলায় থকবিরিম নিয়ে এসেছে তিনটি নতুন বই। এসবের মধ্যে অন্যতম মতেন্দ্র মানখিনের কাব্যগ্রন্থ ‘–জাতথাংনি জুমাং’। গারো ভাষার এই –জাতথাংনি জুমাং এর অর্থ জাতিসত্তার স্বপ্ন। বইমেলায় লিটনম্যাগ চত্বরে থকবিরিমের স্টলে চোখে পড়লো গারো আদিবাসী লেখিকা সুমনা চিসিমের স্মৃতিচারণমূলক গ্রন্থ ‘১৯৭১ স্মৃতিতে গারো শরনার্থী’। মূলত মহান মুক্তিযুদ্ধের সময়ে গারো আদিবাসী শরনার্থীদের কথাগুলো তুলে নিয়ে আসার চেষ্টা করেছেন এই লেখিকা। এছাড়া দিশন অন্তু রিছিলের বই ‘গারো ভাষা,সংস্কৃতি ও রাজনৈতিক সংকট’ প্রকাশিত হয়েছে এই মেলায়।

চলমান বইমেলায় সোহরাওয়ার্দী উদ্যানের মুক্তমঞ্চের পাশে লিটলম্যাগ চত্বরের ৬৮ নং স্টলটিতে থকবিরিম প্রকাশনার বইগুলো পাওয়া যাচ্ছে মেলায়। থকবিরিমের সাথে যুক্ত প্রকাশকরা জানিয়েছেন, গারো আদিবাসীদের নিয়ে গবেষণাধর্মী, কাব্যধর্মী কিংবা শিল্প,সাহিত্য ও ইতিহাস নির্ভর সকল বই ছাপানোর মাধ্যমে তাঁরা প্রজন্মের মধ্যে সেগুলো ছড়িয়ে দেওয়ার চেষ্টা করছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য