জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান আর নেই: বিভিন্ন সংগঠনের শোক প্রকাশ

জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান আর নেই: বিভিন্ন সংগঠনের শোক প্রকাশ

বাংলাদেশ বিনির্মাণের অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী জাতীয় এমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান আজ আমাদের মাঝে আর নেই। তিনি আজ ১৪ মে ২০২০ বিকাল ৪:৫৫ ঘটিকায় রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। এই শিক্ষাবিদ দীর্ঘদিন থেকেই কিডনী ও ফুসফুসের জটিলতা এবং শ্বাসকষ্টে ভুগছিলেন। উদার, প্রগতিশীল, অসাম্প্রদায়িক ও মানবতাবাদী এ বরেণ্য বুদ্বিজীবীর মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি স্ত্রী, দুই কন্যা ও এক পুত্রকে রেখে চলে গেছেন।

বাংলাদেশ আদিবাসী ফোরাম, কাপেং ফাউন্ডেশন ও বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ শ্রদ্ধেয় স্যারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেছে। একজন মানবতাবাদী হিসেবে তিনি আদিবাসীদের পক্ষে কথা বলেছেন এবং আদিবাসীদের বিভিন্ন কর্মসূচীতে সংহতি প্রকাশ করেছেন।

শিক্ষার ক্ষেত্রে অবদানের জন্য তিনি একুশে পদক ও স্বাধীনতা পদকে ভূষিত হয়েছেন। বাংলা সাহিত্যের মেধাবী এ প্রবন্ধকার তাঁর অনন্য গবেষণা ও লেখনীর মাধ্যমে বাংলা ভাষা ও সাহিত্যকে সমৃদ্ধ ও যুগোপযোগী করে তুলেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এলামনাই। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। তিনি শিকাগো বিশ্ববিদ্যালয়ের একজন পোষ্ট ডক্টরাল ফেলো ও লন্ডন বিশ্ববিদ্যালয়ের একজন কমনওয়েলথ একাডেমিক স্টাফ ফেলো ছিলেন। তিনি প্যারিস বিশ্ববিদ্যালয়, নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটি, কোলকাতা বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং ফেলো ও বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর ছিলেন।

উল্লেখ্য, তিনি ১৯৩৭ সালে কোলকাতায় জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালের দেশভাগের সময় তাদের পরিবার বাংলাদেশে চলে আসে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য