মধুপুরে ‘প্রাণের টানে,পথে প্রান্তরে…’ অনুষ্ঠিত

মধুপুরে ‘প্রাণের টানে,পথে প্রান্তরে…’ অনুষ্ঠিত

লিজা নকরেক, মধুপুরঃ জাতিতাত্ত্বিক লোকায়ত জ্ঞান ও সংস্কৃতি পাঠকেন্দ্র-মৃত্তিকা’র সাংস্কৃতিক উইং মৃত্তিকা সংস্কৃতি কেন্দ্র’র উদ্যোগে মধুপুরের বন্দরিয়া গ্রামে আজ সন্ধ্যায় অনুষ্ঠিত হয়ে গেল ‘প্রাণের টানে, পথে প্রান্তরে…’ ।
নিপীড়িত-শোষিত জাতিগোষ্ঠীর অস্তিত্ব রক্ষার বহমান সাংস্কৃতিক আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ ও অস্তিত্ব রক্ষার আন্দোলনে শামিল হওয়া প্রতিটি প্রাণের সাথে প্রাণ মেলাবার প্রত্যয় নিয়ে মৃত্তিকা সংস্কৃতি কেন্দ্র এই আয়োজন করেছে। বন্দরিয়া গ্রাম থেকেই মৃত্তিকা সংস্কৃতি কেন্দ্র তাদের এই ধারাবাহিক আয়োজনের সূচনা করল।
সন্ধ্যা ৬টা থেকে শুরু হওয়া প্রায় দুই ঘন্টা ব্যাপী এই অনুষ্ঠানে প্রধান সংগঠক যাদু রিছিল, টগর দ্রং ও লিজা নকরেক এর নেতৃত্বে অনুষ্ঠানে মৃত্তিকা সংস্কৃতি কেন্দ্র’র সদস্যরা বেশ কয়েকটি জাগরণের গান, কবিতা আবৃত্তি করে শোনায় বন্দেরিয়া গ্রামের মানুষদের।
অনুষ্ঠানের শুরুতেই জাতিতাত্ত্বিক লোকায়ত জ্ঞান ও সংস্কৃতি পাঠকেন্দ্র-মৃত্তিকা’র কেন্দ্রীয় পরিচালনা পর্ষদের সভাপতি পরাগ রিছিল “প্রাণের টানে, পথে প্রান্তরে…” অনুষ্ঠান ও মৃত্তিকা সংস্কৃতিকেন্দ্র’র লক্ষ্য-উদ্দেশ্য নিয়ে কথা বলেন। তিনি বলেন আজ বন্দেরিয়া গ্রাম থেকে এই ধারাবাহিক আয়োজনের শুরু এবং পর্যায়ক্রমে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে তা ছড়িয়ে দেওয়া হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কবি, সাংবাদিক ও ফটোগ্রাফার আসমা বীথি, গানের দল মাদলের ভোকাল শ্যাম সাগর মানখিন প্রমুখ। মধুপুরের এক প্রত্যন্ত গ্রামে এই রকম অভূতপূর্ব আয়োজন দেখে বন্দরিয়া গ্রামের লোকজন বেশ উচ্ছাস প্রকাশ করেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য