তালতলী, কলাপাড়া ও কুয়াকাটায় রাখাইন জনপদ পরিদর্শনে যাচ্ছেন নাগরিক প্রতিনিধি দল

তালতলী, কলাপাড়া ও কুয়াকাটায় রাখাইন জনপদ পরিদর্শনে যাচ্ছেন নাগরিক প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক, ১৬ মার্চ: তালতলী, কলাপাড়া ও কুয়াকাটায় রাখাইন অঞ্চল পরিদর্শনে যাচ্ছেন নাগরিক প্রতিনিধি দল। পটুয়াখালী, বড়গুনা অঞ্চলে উপকূল এলাকায় রাখাইন জনগোষ্ঠী সুদীর্ঘকাল ধরে বসবাস করে আসছে। ঐতিহ্যবাহী জীবনধারা ও সমৃদ্ধ সংস্কৃতির ধারক বাহক রাখাইদের জনমিতি আশংকাজনক ভাবে কমে গেছে। স্থানীয় সূত্র জানায় স্বাধীনতা পরবর্তী সময়ে সেই অঞ্চলে লক্ষাধিক রাখাইন নাগরিক বসবাস করতেন। কিন্তু বর্তমানে এই জনসংখ্যা কয়েক হাজারে নেমে এসেছে।
ভূমিদস্যুরা প্রতিনিয়ত দখল করছে রাখাইনদের ভিটে-মাটি, শ্মশান ও কৃষিজমি। ফলস্বরূপ প্রান্তিক থেকে আরও প্রান্তিক হচ্ছেন রাখাইন জনগণ। রাখাইন জনগণের পাশে দাঁড়াতে এবং ঘটনাক্রম সরেজমিন পরিদর্শনের জন্য ঢাকা থেকে একটি নাগরিক প্রতিনধি দল বড়গুনা ও পটুয়াখালীর উপকূলীয় অঞ্চলে যাচ্ছেন। প্রতিনিধি দল ১৬মার্চ বৃহস্পতিবার ঢাকা থেকে রওয়ানা হবেন। প্রতিনিধি দলের সমন্বয়কারী আদিবাসী ফোরামের তথ্য ও প্রচার সম্পাদক দীপায়ন খীসা আইপি নিউজকে এই তথ্য জানিয়েছেন। তিনি আইপিনিউজকে বলেন, প্রতিনিধি দল সেখানে ১৯মার্চ পর্যন্ত অবস্থান করবেন। তারা সেখানে রাখাইন জনগণের কথা শুনবেন, এলাকার জনপ্রতিনিধি ও প্রশাসনের সাথে সাক্ষাৎ করবেন।
প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন প্রবীণ রাজনীতিবিদ ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য্য। প্রতিনিধি দলে অন্যান্যদের মধ্যে রয়েছেন জনসংহতি সমিতির তথ্য ও প্রচার সম্পাদক মঙ্গল কুমার চাকমা, আইইডি নির্বাহী পরিচালক নুমান আহম্মদ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রোবায়েত ফেরদৌস, জীববৈচিত্র্য বিষয়ক গবেষক পাভেল পার্থ, নারী নেত্রী সোনা রানী চাকমা, মানবাধিকার কর্মী রওশন মাসুদা প্রমুখ ব্যক্তিবর্গ। প্রতিনিধি দলে জাতীয় দৈনিকের বেশ কয়েকজন সংবাদকর্মীও রয়েছেন ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য