কলকাতায় বাংলাদেশের সংখ্যালঘুদের নির্যাতন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার শুরু

কলকাতায় বাংলাদেশের সংখ্যালঘুদের নির্যাতন বিষয়ক  আন্তর্জাতিক সেমিনার শুরু

বাংলাদেশে হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু নির্যাতন সমস্যা এবং এর সমাধান নিয়ে কলকাতায় এক আন্তর্জাতিক সম্মেলন ও সেমিনার শনিবার থেকে অনুষ্ঠিত হচ্ছে । এই সম্মেলন ২ এপ্রিল ২০১৭ ইং পর্যন্ত চলবে।

১লা এপ্রিল যাদবপুর বিশ্ববিদ্যালয় পরিবেশ ইঞ্জিনিয়ারিং অডিটরিয়ামে সকাল ১০টায় ‘কোলকাতা সম্মেলন ২০১৭’ উদ্বোধন করেন ত্রিপুরার গভর্নর ড: তথাগত রায়।

এই সম্মেলনে যোগদান করেছেন ইউরোপ-আমেরিকা-কানাডা, ভারত ও বাংলাদেশের সংখ্যালঘু ও মানবাধিকার নেতৃবৃন্দরা। সম্মেলনে যোগ দিতে গতকাল কলকাতায় পৌছেছেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট এর নেতাকর্মীরা। বৃহস্পতিবার ”বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘুদের নির্যাতন বিষয়ক সম্মেলনে” যোগদিতে বাংলাদেশ ত্যাগ করেন নেতাকর্মীরা ।

এটি আয়োজন করছেন, ক্যাম্ব (ক্যাম্পেইন এগেনস্ট এট্রোসিটিজ অঁন মাইনরিটিজ ইন বাংলাদেশ) নামক একটি মানবাধিকার সংস্থা। ক্যাম্বের আহবায়ক ডঃ মোহিত রায় জানান, সম্মেলনটি মোটামুটিভাবে অরাজনৈতিক রাখার চেষ্টা করা হবে, যদিও রাজনৈতিক নেতারা এতে উপস্থিত থাকবেন। এতে কলকাতার বুদ্ধিজীবীরা এবং বাংলাদেশের সংখ্যালঘু নেতারা তাদের মতামত তুলে ধরবেন।

সম্মেলনে প্রত্যক্ষ সহযোগিতা করছেন আমেরিকা নিবাসী বাংলাদেশী মানবাধিকার নেতা শিতাংশু গুহ। তিনি আরো জানায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিল্লি সফরের সাথে এই সম্মেলনের কোন সম্পর্ক নেই, কারণ এটি নির্ধারিত হয়েছে মাস দুয়েক আগে।

তবে তার মতে সম্মেলনে বাংলাদেশে আসন্ন নির্বাচনে হিন্দুদের ভূমিকা বিশেষ গুরুত্ব পাবে। আওয়ামী লীগ সরকারের আমলে সংখ্যালঘুদের ওপর অত্যাচার এবং সন্ত্রাসী তৎপরতা এজেন্ডায় থাকবে।

উদ্যোক্তা সংগঠন ক্যাম্ব ইতিমধ্যে সবার সাথে যোগাযোগ করা হয়েছে। তারা জানান, এতে প্রায় এক ডজনের বেশি দেশের নেতৃবৃন্দ অংশ নেবেন। এসব দেশ হচ্ছে: আমেরিকা, কানাডা, ব্রিটেন, ফ্রান্স, সুইডেন, সুইজারল্যান্ড, বাংলাদেশ, ভারত, নেপাল, মরিশাস, তানজানিয়া, ইতালি, জার্মানী, সিঙ্গাপুর ইত্যাদি।

ভারতের বেশকিছু স্বনামধন্য ব্যক্তি ও প্রতিষ্ঠান এতে উপস্থিত থাকবেন। ক্যাম্ব নেতৃবৃন্দ বাংলাদেশ ও কলকাতার মিডিয়াকে অনুষ্ঠানটি কভার করার আহবান জানিয়েছে। দু’দিনের কর্মসূচি হচ্ছে। এছাড়া সংখ্যালঘুদের নির্যাতন বিষয়ক সম্মেলনে যোগদান করেছেন পার্বত্য চট্টগ্রামের সন্মানীয় সংসদ সদস্য শ্রীঃঊষাতন তালুকদার ।উক্ত সেমিনারে অংশগ্রহণ করেন ভদন্ত করুনালংঙ্কার মহা‌থে‌রো মহোদয় প্রমুখ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য