বেয়ার বোনস-এ অং রাখাইনের ‘মাই বাইসাইকেল’

বেয়ার বোনস-এ অং রাখাইনের ‘মাই বাইসাইকেল’

এ বছরের ১৮তম ‘বেয়ার বোনস ইন্টারন্যাশনাল ফিল্ম অ্যান্ড মিউজিক ফেস্টিভ্যাল’-এ ডাক পেয়েছে অং রাখাইন পরিচালিত চাকমা ভাষায় নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মাই বাইসাইকেল’। গতকাল বুধবার রাত সাড়ে ১০টায় প্রদর্শনী হয়। এর আগেও আন্তর্জাতিক অঙ্গনে এই ছবির বেশ কয়েকটি প্রদর্শনী হয়েছে। কিন্তু বাংলাদেশে এখনো মুক্তি পায়নি ‘মাই বাইসাইকেল’ ছবিটি।

গত মঙ্গলবার থেকে ২৩ এপ্রিল যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যের মাসকোজি শহরে এ উৎসব চলছে। বিশ্বের প্রথম সারির ২০টি চলচ্চিত্র উৎসবের অন্যতম এ উৎসব। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মেধাবী চলচ্চিত্র নির্মাতারা নিজেদের ছবি নিয়ে যোগ দিয়েছেন এ উৎসবে। এর ‘ফরেন ল্যাঙ্গুয়েজ ফিচার’ বিভাগে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে ‘মাই বাইসাইকেল’। শুধু তাই-ই নয়, এ উৎসবে ‘বোনহেড অ্যাওয়্যার্ড’ বিভাগে মনোনয়ন পেয়েছে ‘মাই বাইসাইকেল’। এ বিভাগে ছবিটিকে প্রতিযোগিতা করতে হয়েছে অস্ট্রেলিয়া, ভারত, ফ্রান্স এবং রাশিয়ার ৪টি চলচ্চিত্রের সঙ্গে।
আদিবাসীদের প্রাত্যহিক জীবনসংগ্রাম নিয়ে অং রাখাইনের প্রথম ছবি ‘মাই বাইসাইকেল’ চাকমা ভাষায় নির্মিত হয়েছে। সরল চিত্রনাট্যে ছবিতে আদিবাসীদের নান্দনিক জীবন তুলে এনেছেন এই তরুণ নির্মাতা। এখন পর্যন্ত বেশ কয়েকটি বড় চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছে ‘মাই বাইসাইকেল’। এগুলোর মধ্যে ‘সিলভার আকবুজাত এথনিক ফিল্ম ফেস্টিভ্যাল’-এ ছবিটি পেয়েছে শ্রেষ্ঠ চিত্রনাট্যের পুরস্কার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য