“ইউনিসেফ বাংলাদেশ” এ বালুচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সফল গ্রামীন স্কুল হিসেবে মনোনীত

“ইউনিসেফ বাংলাদেশ” এ বালুচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সফল গ্রামীন স্কুল হিসেবে মনোনীত

আইপিনিউজ ডেস্কঃ “ইউনিসেফ বাংলাদেশ’‘ ওয়েবসাইটে Success story of a rural school হিসাবে নেত্রকোনার কলমাকান্দা উপজেলাধীন বালুচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়কে মনোনীত করে নিবন্ধ প্রকাশ করেছে।
“ইউনিসেফ বাংলাদেশ’ তাদের ওয়েবসাইটে বিদ্যালয়কে খুব সুন্দর উল্যেখ করে লিখেছেন, ১০ বছর আগেও এই বিদ্যালয় এরকম ছিলনা। এখন স্কুলে ছাত্র ছাত্রীরা নিয়মিত উপস্থিত হচ্ছে।
বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেনীর এক ছাত্রীর অভিভাবক ইউনিসেফকে জানিয়েছে, স্কুলের ছাত্র ছাত্রীরা নিয়মিত পড়াশোনার পাশাপাশি খেলাধুলাসহ বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ডে যুক্ত হচ্ছে।
বালুচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়টি বাংলাদেশের বাংলাদেশের উত্তর সীমান্তে মেঘালয়ের পাদদেশে গারো সম্প্রদায় অধ্যুষিত এলাকায় অবস্থিত।
২০১০ সালেও টিনসেট আধাপাকা মাত্র দুইটি রুমে এই বিদ্যালয়ের ক্লাস হতো। ভাঙ্গা চেয়ার টেবিল আর ব্রেঞ্চ নিয়েই বিদ্যালয়ের পাঠদান চলছিল।
৬ বছর পরে এখন বিদ্যালয় ঘুরে দাঁড়িয়েছে। এখন বিদ্যালয়ের স্বাভাবিক পাঠদানের সকল উপাদানসহ বিভিন্ন বৈজ্ঞানিক যন্ত্রপাতি, বাদ্যযন্ত্র এবং খেলাধুলার সরঞ্জাম আছে। ক্লাশরুম এবং বাইরের দেওয়ালগুলো বিভিন্ন শিক্ষামুলক ছবি দ্বারা সাজানো হয়েছে। স্কুলে একটি রুমের নাম রাখা হয়েছে ‘ভিজিট বাংলাদেশ’। এই রুমে ছাত্র ছাত্রীরা বাংলাদেশ সম্পর্কে নানা তথ্য জানতে পারে। এখন স্কুলের একটি টিউবেলও আছে বলে ইউনিসেফ উল্লেখ করেছে।
এই ঘুরে দাড়ানোর পেছনে স্কুলের ম্যানেজিং কমিটি, স্থানীয় অফিসার এবং স্থানীয় বাসিন্দাদের অবদান রয়েছে বলে ওয়েবসাইটটিতে বলা হয়েছে।
বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি রবীন্দ্র কুবি জানান,”বিদ্যালয়টি ১৯৩১ সালে প্রতিষ্ঠিত হয়েছে এবং আমি নিজেও এই স্কুলের ছাত্র ছিলাম। বিদ্যালয়টি এলাকাবাসী এবং এই স্কুলের সাথে যুক্ত প্রত্যেকের সহযোগীতায় এগিয়ে যাচ্ছে।”
সবার সহযোগীতা এবং প্রচেষ্টায় স্কুলটি এতোমধ্যে টানা তিনবার সেরা প্রাথমিক বিদ্যালয়ের পুরস্কার ২০১০, ২০১১ এবং ২০১২ জিতেছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য