নিউ ইয়র্কে শুরু হচ্ছে জাতিসংঘের আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরামের ১৫ তম অধিবেশন

নিউ ইয়র্কে  শুরু হচ্ছে  জাতিসংঘের আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরামের ১৫ তম অধিবেশন

আগামী ৯ই মে জাতিসংঘের আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরামের ১৫ তম অধিবেশন সংস্থার সদর দপ্তর যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে শুরু হচ্ছে। এবারের এই অধিবেশন চলবে ৯ই মে থেকে ২০ মে পর্যন্ত। উদ্বোধনী অধিবেশনে জাতিসংঘের মহাসচিব বান কি মুন, অর্থনৈতিক ও সামাজিক পরিষদের ভাইস প্রেসিডেন্ট , সাধারন পরিষদের ৭০তম অধিবেশনের প্রেসিডেন্টসহ জাতিসংঘের আরও অনেক উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

২০০০ সালে প্রতিষ্ঠিত জাতিসংঘের আদিবাসী বিষয়ক এই ফোরামের অধিবেশন প্রতিবছর একবার আহ্বান করা হয়। সাধারণত এক একটি অধিবেশন দুই সপ্তাহব্যাপী হয়ে থাকে। ১৫তম অধিবেশনের মুল বিষয়বস্তু নির্ধারন করা হয়েছে – আদিবাসী জাতিগোষ্ঠীঃ দ্বন্দ, শান্তি এবং নিরসন (Indigenous Peoples: Conflict, Peace and Resolution)।
প্রতি বছরের মত এই বছরও বাংলাদেশ থেকে আদিবাসী প্রতিনিধিরা এই অধিবেশনে অংশগ্রহণ করবেন বলে জানা গেছে। এছাড়া জাতিসংঘের আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরামের সদস্য হিসেবে অধিবেশনে উপস্থিত থাকবেন চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায়। উল্যেখ্য যে, গত বছর ১৪ তম অধিবেশনে ইন্ডিজেনাস পার্লামেন্টারিয়ান হিসেবে অংশগ্রহণ করেছিলেন ২৯৯ নং রাঙ্গামাটি আসনের মাননীয় সংসদ সদস্য শ্রী উষাতন তালুকদার।
বিশ্বব্যাপী বাংলাদেশসহ প্রায় ৭০ টি দেশে আনুমানিক ৩৭০ মিলিয়ন আদিবাসী বসবাস করে, যাদের অধিকাংশই বিভিন্ন শোষণ নিপীড়ন এবং বৈষম্যের শিকার। জাতিসংঘ এই প্রান্তিক, নিপীড়িত এবং বৈষম্যের শিকার বিশাল জনগোষ্ঠীর মৌলিক মানবাধিকার নিশ্চিতকরণের জন্য আদিবাসী বিষয়ক স্থায়ী ফোরাম প্রতিষ্ঠা করেছে। জাতিসংঘ ব্যবস্থায় আদিবাসী বিষয়ক এই ফোরাম অর্থনৈতিক ও সামাজিক পরিষদকে (ECOSOC) পরামর্শ প্রদান করে থাকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য