ভূমি কমিশন গঠন হলে আদিবাসীদের ভূমি সংক্রান্ত সমস্যার সমাধান হবেঃ সুলতানা কামাল

ভূমি কমিশন গঠন হলে আদিবাসীদের ভূমি সংক্রান্ত সমস্যার সমাধান হবেঃ সুলতানা কামাল

আদিবাসীদের জন্য ভূমি কমিশন তৈরি করা দরকার। এ কমিশন গঠন হলে আদিবাসীদের ভূমি সংক্রান্ত সমস্যার সমাধান হবে। একটা জনগোষ্ঠীর নিজস্ব ইচ্ছার দলিল হলো সংবিধান। সংবিধান অনুযায়ী সকল নাগরিকের সমান সুযোগ সুবিধা দিতে হবে। ভূমি কমিশন তৈরিতে যে যেখানে আছে তাকে সেই অবস্থানে কাজ করতে হবে।
সোমবার রংপুর আরডিআরএস রোকেয়া মিলনায়তনে এক অনুষ্ঠানে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও মানবাধিকার কর্মী সুলতানা কামাল এসব কথা বলেন। সমতল আদিবাসীদের ভূমি অধিকার সংরক্ষণে উত্তর-পশ্চিমাঞ্চলের ক্ষুদ্র নৃ তাত্বিক জনগোষ্ঠীর জন্য পৃথক ভূমি কমিশনের দাবিতে ১০ হাজার আদিবাসী লোকের স্বাক্ষর সম্বলিত স্মারকলিপি প্রধানমন্ত্রী বরাবর প্রদান উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সুলতানা কামাল বলেন, সব মানুষের অধিকার সমান থাকবে, কোনো বৈষম্য হবে না। দেশ স্বাধীনের মূলমন্ত্র এবং আমাদের সংবিধানেও তা রয়েছে। আদিবাসী, ক্ষুদ্র নৃ তাত্বিক গোষ্ঠী বলে তাদের ছোট করে দেখার উপায় নেই। তারাও এদেশের নাগরিক। দেশ স্বাধীনের জন্য মুক্তিযুদ্ধে তাদেরও অবদান রয়েছে। তাই মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে আমাদের একসাথে কাজ করতে হবে। কোনো গোষ্ঠী বা জাতিকে পেছনে ফেলে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়।
নেটওয়ার্ক অব নন মেইনট্রিম মার্জিনালাইজড কমিউনিটিস (এনএনএমসি) চেয়ারপারসন সজল কুমার চৌধুরির সভাপতিত্বে বক্তব্য রাখেন পুলিশ সুপার মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক একেএম মারুফ হাসান (রাজস্ব), বেসরকারি উন্নয়ন সংস্থা হেকস-এর কান্ট্রি ডিরেক্টর অনীক আসাদ, সেড এর পরিচালক ফিলিপ গাইন প্রমুখ।
এনএনএমসি’র আয়োজনে অনুষ্ঠানে রংপুর ও রাজশাহী বিভাগের পাঁচ জেলার বিভিন্ন আন্তর্জাতিক উন্নয়ন সংগঠনের কর্মকর্তা, সরকারি ও বেসরকারি সংস্থা, আদিবাসী ও ক্ষুদ্র নৃ তাত্বিক গোষ্ঠীর প্রতিনিধিরা অংশ নেন। অনুষ্ঠান শেষে একটি র‌্যালি নিয়ে রংপুর বিভাগীয় কমিশনার কার্যালয়ে গিয়ে বিভাগীয় কমিশনারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য