লংগদুতে লাশ সহকারে সেটেলার বাঙালিদের মিছিল চলাকালে জুম্ম ঘরবাড়িতে সেটেলারদের অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগ

লংগদুতে লাশ সহকারে সেটেলার বাঙালিদের মিছিল চলাকালে জুম্ম  ঘরবাড়িতে সেটেলারদের অগ্নিসংযোগ ও লুটপাটের অভিযোগ

লংগদুতে সেনাবাহিনী কর্তৃক সেটেলার বাঙালিদেরকে লাশ নিয়ে মিছিলের অনুমতি, মিছিল থেকে সেটেলাররা জুম্ম ঘরবাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুর, জুম্মদের উপর সেটেলারদের সাম্প্রদায়িক হামলা চলছে|

আজ ২ জুন ২০১৭ স্থানীয় সেনাবাহিনী ও পুলিশ কর্তৃপক্ষ নুরুল ইসলাম নয়ন নামে একজন সেটেলার বাঙালি মোটর সাইকেল চালকের লাশ নিয়ে রাঙ্গামাটি জেলার লংগদু উপজেলায় বাত্যা পাড়া থেকে লংগদু সদরে সেটেলার বাঙালিদেরকে মিছিল করার অনুমতি দিয়েছে। বাত্যা পাড়া থেকে লংগদু সদর পর্যন্ত তিন কিলোমিটার সড়কে তিনটিলাসহ অনেক জুম্ম গ্রাম রয়েছে। এ নিয়ে লংগদুতে চরম উত্তেজন চলছে।

মিছিলটি আনুমানিক ৯টার দিকে শুরু হয়ে ১০টার দিকে লংগদু সদরে পৌঁছেছে। লংগদু সদরে পৌঁছার পর জনসংহতি সমিতির অফিসসহ জুম্ম ঘরবাড়ি ও দোকানপাটে ভাংচুর ও আগুন লাগিয়ে দিয়েছে বলে জানা গেছে। জুম্মরা প্রাণের ভয়ে পালাচ্ছে। পাশ্ববতী মানিকজুরছড়ায় সবাই নিরাপদ স্থানে সরে যাচ্ছে। লংগদু সেনা জোনের টুআইসি যদিও জুম্মদেরকে এই মর্মে আশ্বাস দিয়েছিলেন যে, মিছিল করা সেটেলারদের গণতান্ত্রিক অধিকার। তারা শান্তিপূর্ণভাবে মিছিলটি করবে। কোন অঘটন ঘটতে দেয়া হবে না। তাই জুম্মদের ভয় পাওয়ার কিছু নেই। জুম্মরা নিরাপদে থাকতে পারবে। কিন্তু তার কোন লক্ষণ দেখা গেলো না। সেনা-পুলিশের ছত্রছায়ায় জুম্মদের উপর সেটেলারদের হামলা চলছে।

গতকাল ১ জুন ২০১৭ বৃহস্পতিবার দুপুর ১২টায় খাগড়াছড়ি-দিঘীনালা সড়কের চার মাইল (কৃষি গবেষণা এলাকা সংলগ্ন) নামক স্থানে নুরুল ইসলাম নয়ন নামে একজন মোটর সাইকেল চালকের লাশ উদ্ধার করা হয়েছে। নিহত ব্যক্তির বাড়ি লংগদু উপজেলায় বলে জানা গেছে। আজ ২ জুন সকালে পৌঁনে ৭টার দিকে খাগড়াছড়ি থেকে লংগদু উপজেলার বাত্যা পাড়া নিহত ব্যক্তির লাশ নিয়ে আসা হয়। দুইজন পাহাড়ি ভাড়া নিয়ে তাকে পরিকল্পিতভাবে হত্যা করেছে মর্মে অভিযোগ এনে বর্তমানে লংগদু সেটেলার বাঙালিরা সাম্প্রদায়িক উস্কানী ছড়াচ্ছে।

উল্লেখ্য যে, গত এপ্রিলে সেনাবাহিনী তাদের নির্যাতনে নিহত রমেল চাকমার লাশ তার মা-বাবার কাছে ফেরত তো দেয়ইনি, অধিকন্তু ধর্মীয় রীতিনীতির তোয়াক্কা না করে পেট্রোল ও কেরোসিন ঢেলে তার লাশ দাহ করেছে সেনাবাহিনী। অথচ ২ ইবিআরের লংগদু সেনা জোন কর্তৃপক্ষ জুম্ম অধ্যুষিত গ্রামের মধ্য দিয়ে সেটেলার বাঙালিদেরকে লাশ নিয়ে মিছিল করতে অনুমতি দিয়েছে বলে জানা গেছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য