লংগদুতে অগ্নিসংযোগের প্রতিবাদে বাগাছাসের বিক্ষোভ সমাবেশ ও মিছিল

লংগদুতে অগ্নিসংযোগের প্রতিবাদে বাগাছাসের বিক্ষোভ সমাবেশ ও মিছিল

গত ২ জুন রাঙ্গামাটি জেলার লংগদু উপজেলায় পাহাড়ি আদিবাসীদের ঘরবাড়িতে অগ্নিসংযোগ, লুটপাটের প্রতিবাদে বাংলাদেশ গারো ছাত্র সংগঠন (বাগাছাস) আজ সকালে জাতীয় জাদুঘরের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে।
বাগাছাস ঢাকা মহানগরের সভাপতি অলিক মৃ এর সভাপতিত্বে এবং বাগাছাস ঢাকা মহানগরের সাধারণ সম্পাদক অনুপ হাদিমার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা, চানচিয়ার সমন্বয়ক আন্তনী রেমা, বাংলাদেশ হাজং ছাত্র সংগঠনের সাধারণ সম্পাদক অলক হাজং, পাহাড়ি ছাত্র পরিষদ; ঢাকা মহানগরের দপ্তর সম্পাদক নয়সমং মারমা প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, রাস্ট্র এবং সেনাবাহিনীর পরোক্ষ মদদেই লংগদুতে হামলা সংগঠিত হয়েছে, এবং এই ঘটনা পাহাড়ে নতুন নয়। স্বাধীনতার পর থেকে নানান সময় বিভিন্ন সরকারের আমলে সেনাবাহিনী এবং স্যাটেলার বাঙ্গালীদের দ্বারা গণহত্যা, অগ্নিসংযোগ সহ অনেকগুলো বর্বরোচিত ঘটনা ঘটেছে। পাহাড় থেকে শুরু করে সমতলের আদিবাসী এবং ধর্মীয় সংখ্যালঘুদের উপর দীর্ঘদিনের নিপীড়নে একটি বিষয় সুস্পষ্ট, সেটি হল ৪৫ বছরে বিভিন্ন মেয়াদে অনেক দল সরকার গঠন করেছে, কিন্তু কোন সরকারই বাংলাদেশের আদিবাসীদের সরকার হয়ে উঠতে পারেনি, জনগণের সরকার হয়ে উঠেনি।
অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় দোষীদের দ্রুত বিচারের আওতায় আনার দাবী জানিয়ে বক্তারা বলেন, দোষীদের দ্রুত বিচারের আওতায় আনা না হলে সামনে আরও কঠোর কর্মসূচী নেওয়া হবে।
সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল টিএসসি চত্বর হয়ে অপরাজেয় বাংলায় গিয়ে শেষ হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য