ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির ফল প্রকাশ

ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির ফল প্রকাশ

সরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির ফল প্রকাশ করা হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে অনলাইনে এই ফল প্রকাশ করেন। কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.bteb.gov.bd) থেকে ফল জানা যাবে।

শিক্ষামন্ত্রী জানান, ১১৪টি সরকারি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের দুই শিফটে ৪৮ হাজার ১৫০টি আসন রয়েছে। এসব আসনের বিপরীতে এক লাখ ৫৫ হাজার ৫৭৭ জন আবেদন করেন।

প্রথম দফায় মঙ্গলবার ৪১ হাজার ৮০০ জনের ভর্তির ফল প্রকাশ করেন নাহিদ। অন্যদের ফল দ্বিতীয় দফায় দেওয়া হবে বলে জানান তিনি।

ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির জন্য এবার এক লাখ ৩৯ হাজার ২৭৪ জন ছাত্র এবং ১৬ হাজার ৩০৩ জন ছাত্রী আবেদন করেন।

কারিগরি বোর্ডের একজন কর্মকর্তা জানান, প্রথম দফায় যারা ফল পেয়েছেন তাদের ১২ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত ভর্তি নিশ্চয়ন করতে হবে। ‍দ্বিতীয় দফার ভর্তি নিশ্চয়নের তারিখ পরে জানানো হবে। ক্লাস শুরু হবে ১ অগাস্ট।

ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তির জন্য আবেদন করেও যারা মেধা তালিকায় স্থান পাবে না তারা পলিটেকনিক ইনস্টিটিউউটে ভর্তি হতে পারবে বলে জানান শিক্ষামন্ত্রী।

মেধাবী শিক্ষার্থীরা কারিগরিতে পড়তে আসছে জানিয়ে নাহিদ বলেন, এবার আবেদনকারীদের মধ্যে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সংখ্যা ৩ হাজার ৮০৯ জন এবং জিপিএ-৪ এর উপরে পেয়েছে এমন শিক্ষার্থী ৭৬ হাজার ৫৯৩ জন।

“অনলাইনে ভর্তিতে স্বচ্ছতা নিশ্চিত হয়েছে। কোনো ছাত্র বৈষম্যের শিকার হবেন এমন সুযোগ আর নেই। ভর্তি হতে গিয়ে আর বিড়ম্বনার সুযোগ নেই।”

কারিগরি শিক্ষা গুরুত্ব পাচ্ছে জানিয়ে শিক্ষমন্ত্রী বলেন, “প্রথম যখন দায়িত্ব নিলাম তখন মোট শিক্ষার্থীর ১ শতাংশ কারিগরি শিক্ষায় লেখাপড়া করত। এখন তা ১৪ শতাংশে নিয়ে আসতে পেরেছি।

“আমাদের লক্ষ্য ২০২০ সালের মধ্যে মোট শিক্ষার্থীর ২০ শতাংশকে এই ধারায় নিয়ে আসব। কারণ মানুষই আমাদের বড় সম্পদ, তাদের সম্পদে পরিণত করতে হলে দক্ষ করে তৈরি করতে হবে।”

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব এ কে এম জাকির হোসেন ভূঁঞা ও এফ এম এনামুল হক এবং কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য