মধুপুরে আদিবাসী দিবসে ড. আব্দুর রাজ্জাকঃ আলাদা ভূমি কমিশন হওয়া উচিত

মধুপুরে আদিবাসী দিবসে ড. আব্দুর রাজ্জাকঃ আলাদা ভূমি কমিশন হওয়া উচিত

সাবেক খাদ্য মন্ত্রী ও অর্থ মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাংসদ ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, ”আপনাদের সকল দুঃখ কষ্টে আমরা আপনাদের পাশে আছি । প্রিয় ভাই বোনেরা আপনাদের আরেকটা আলাদা ভূমি কমিশন হওয়া উচিত, এর জন্য আমার লড়াই-সংগ্রাম এখনও আপনাদের পাশে আছে । যদি এই ভূমি কমিশন হতো তাহলে আপনাদের বিরুদ্ধে মিথ্যা বন মামলাগুলো হতোনা । সেই সমাধান আমি করতে পারিনাই ।” গত ৯ আগস্ট বুধবার টাঙ্গাইলের মধুপুর উপজেলার জলছত্র কর্পোস খ্রীস্টি উচ্চবিদ্যালয় মাঠে আন্তর্জাতিক আদিবাসী দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথাগুলো বলেন । তিনি আরো বলেন, “আপনারা জানেন এখানে ইকো পার্ক করার জন্য বিএনপি সরকার আপনাদের ওপর গুলি চালিয়েছিল । নেত্রীর নির্দেশে আমরা তখন ৬ জন এমপি এসেছিলাম আপনাদের পাশে দাঁড়াতে । বর্তমান মহামান্য রাষ্ট্রপতিও এসেছিলেন তখন। এই স্বাধীনতা বিরোধী শক্তিই চলেশ রিছিলকেও হত্যা করেছিল ।”
অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্যে কারিতাস ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (সিডিআই) এর পরিচালক নিশারন থিওফিল নকরেক কয়েকটি দাবি তুলে ধরেন । দাবিগুলো হলো ১. সংবিধানে আদিবাসী হিসেবে স্বীকৃতি দিতে হবে ।, ২. সমতলের আদিবাসীদের জন্য আলাদা মন্ত্রনালয় গঠন করতে হবে ।, ৩. সমতলের আদিবাসীদের জন্য আলাদা ভূমি কমিশন গঠন করতে হবে । ৪. রাষ্ট্রীয় পরিচালনায় আরো বড় পরিসরে অংশগ্রহণের সুযোগ দিতে হবে । ৫. আদিবাসীদের বিরুদ্ধে মিথ্যা বন মামলাগুলো অচিরে প্রত্যাহার করতে হবে এবং ভবিষ্যতে যারা আদিবাসীদের বিরুদ্ধে এইভাবে মিথ্যা মামলা করবে তাদের বিরুদ্ধে মামলা করার বিধান রাখতে হবে । জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদের সভাপতি ইউজিন নকরেকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মধুপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু, গ্রেটার ময়মনসিংহ আদিবাসী ডেভেলপমেন্ট কাউন্সিল’র সভাপতি অজয় এ মৃ, কারিতাস ময়মনসিংহ অঞ্চলের আঞ্চলিক পরিচালক অপূর্ব রাফায়েল ম্রং, বাগাছাস মধুপুর উপজেলা শাখার সভাপতি জন জেত্রা, গারো স্টুডেন্ট ফেডারেশন (জিএসএফ) কেন্দ্রীয় পরিষদের সাধারণ সম্পাদক লিয়াং রিছিল প্রমুখ ।
জয়েনশাহী আদিবাসী উন্নয়ন পরিষদ ও সমমনা সংগঠনগুলোর যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে একটি বর্ণাঢ্য র্যা লী বের হয় । পরে আদিবাসী অধ্যুষিত ইউনিয়ন পরিষদগুলোর নব নির্বাচিত চেয়াম্যান, মহিলা মেম্বার ও মেম্বারদের সংবর্ধনা দেওয়া হয় । আলোচনার পাশাপাশি সাংস্কৃতিক পরিবেশনায় অংশগ্রহণ করে আদিবাসী সাংস্কৃতিক দলগুলো ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য