হাজং আদিবাসীদের মাঝে মানবাধিকার, ভূমি অধিকার ও আদিবাসী অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

হাজং আদিবাসীদের মাঝে মানবাধিকার, ভূমি অধিকার ও আদিবাসী অধিকার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

মানবাধিকার, ভূমি অধিকার ও আদিবাসী অধিকার বিষয়ে হাজং জাতির দুইটি স্থানীয় কর্মশালা সফলভাবে আয়োজিত হয়েছে ময়মনসিংহ বিভাগের নেত্রকোনা ও শেরপুর জেলায়। LAND IS LIFE এর সহযোগিতায় কর্মশালাটি আয়োজন করেছে বাংলাদেশ জাতীয় হাজং সংগঠন।

গত ২৫ আগস্ট নেত্রকোনার কলমাকান্দায় এবং গত ১৮ আগস্ট শেরপুরের নালিতাবাড়ীতে আয়োজিত দু’টি পৃথক কর্মশালায় বিভিন্ন গ্রাম থেকে প্রায় ১২০ জন হাজং নেতৃবৃন্দ, শিক্ষক, মহিলা, ছাত্র-যুব ও উন্নয়নকর্মী উপস্থিত হন।

কর্মশালাটির উদ্দেশ্য ছিল হাজং আদিবাসীদের সাংগঠনিক ভিত্তি মজবুত করা। তাদের মাঝে মানবাধিকার, ভূমি অধিকার ও আদিবাসী অধিকার বিষয়ে ধারণা দেয়া । তাদের প্রধান প্রধান সমস্যাগুলো চিহ্নত করা এবং সে সমস্যাগুলোর আলোকে সুপারিশ গঠন করা যা পরবর্তী আঞ্চলিক কর্মশালায় ফুটিয়ে তোলা সহজ হবে। কর্মশালায় ‘মানবাধিকার ও আদিবাসীদের অধিকার’ বিষয়ে একটি সেশনে আলোচনা করেন আদিবাসী অধিকারকর্মী সোহেল হাজং, “ভূমি অধিকার ও হাজংদের ভূমি হারানোর কারণ” বিষয়ে আলোচনা করেন মতিলাল হাজং, সভাপতি- হাজংমাতা রাশিমনি কল্যাণ পরিষদ এবং “হাজং ভাষা ও সংস্কৃতি” বিষয়ে আলোচনা খগেন্দ্র হাজং, সভাপতি- জাতীয় হাজং সংগঠন।

কর্মশালায় সকলের অংশগ্রহণে যে বিষয় ও দাবিগুলো ওঠে আসে তা হলো, হাজংসহ সমতলের সকল আদিবাসীদের ভূমি সমস্যা সমাধানে একটি পৃথক ভূমি কমিশন গঠন করা জরুরি। হাজং ভাষা ও সংস্কৃতি রক্ষা ও উন্নয়নে রাষ্ট্রকে এগিয়ে আসতে হবে, হাজং ভাষায় প্রাক-প্রাথমিক শিক্ষা চালু করতে হবে। আদিবাসীদের মানবাধিকার প্রতিষ্ঠায় ‘আদিবাসী অধিকার বিষয়ক জাতিসংঘ ঘোষণাপত্র’ বাস্তবায়ন করতে হবে। আদিবাসী অধিকার বিষয় আরো বেশি সচেতন ও সংগঠিত করতে অবহেলিত হাজং জনগণের মাঝে বেশি বেশি কর্মশালা ও প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য