লাস ভেগাসে কনসার্টে বন্দুকধারীর হামলায় নিহত অন্তত ৫০

লাস ভেগাসে কনসার্টে বন্দুকধারীর হামলায় নিহত অন্তত ৫০

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে একটি কনসার্টে দুর্বৃত্তদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে অন্তত ৫০ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন দুই শতাধিক মানুষ। একজন হামলাকারীই (লোন উলফ) কনসার্টের হামলায় জড়িত বলে দাবি করেছে লাস ভেগাস পুলিশ। হামলার সময়ই ওই সন্দেহভাজনকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে তারা। এক সংবাদ সম্মেলনে সন্দেহভাজন হামলাকারীর নাম প্রকাশ করেন লাস ভেগাস মেট্রোপলিটন পুলিশের শেরিফ জোসেফ লম্বার্ডো। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এবং ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবর থেকে এসব কথা জানা গেছে।
সংগীত উৎসবের অংশ হিসেবে লাস ভেগাস শহরে মান্দালয় বে হোটেলে কনসার্ট চলার সময় বন্দুকধারীর হামলা হয়। এক সংবাদ সম্মেলনে লাস ভেগাস পুলিশ জানায়, ৬৪ বছর বয়সী ওই হামলাকারীর নাম স্টিফেন প্যাডক। তিনি একাই হামলা চালিয়েছেন বলে সন্দেহ করছে পুলিশ। ঘটনাস্থলে ওই হামলাকারীকে হত্যার পর আর কোনও ঝুঁকির আশঙ্কা করছে না পুলিশ। তারা জানিয়েছে, ‘অন্য কেউ হামলার সঙ্গে জড়িত নয় বলেই আমাদের বিশ্বাস’। পুলিশের ধারণা হামলাকারী কোনও সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গেও জড়িত নয়।
উল্লেখ্য, লোন উলফ অর্থ হলো একা একজন ব্যক্তির ‘টার্গেটেড’ কোনও স্থানে গিয়ে আত্মঘাতী হামলা করা। এ ধরনের হামলার কারণে হামলাকারী জীবিত না থাকায় তার কাছ থেকে কোনও তথ্য সংগ্রহ করতে পারেন না আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত সাড়ে ১০ টার দিকে রুট নাইনটি ওয়ান হারভেস্ট সংগীত উৎসবে গুলির শব্দ পাওয়া যায়। এরপরই আতঙ্কিত হয়ে লোকজন ছুটোছুটি শুরু করে। প্রত্যক্ষদর্শীরা জানায়, কনসার্টটি প্রায় শেষের দিকে ছিল। সংগীতশিল্পী জ্যাসন আলদিয়ান যখন সংগীত পরিবেশন করছিলেন তখনই গুলি শুরু হয়।

ঘটনাস্থলের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওই ভিডিওতে লোকজনকে ছুটোছুটি করতে দেখা গেছে। কয়েকটি ভিডিও ক্লিপে গুলির শব্দও শোনা গেছে। লোকজনকে ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেয় পুলিশ। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বিবিসি জানায়, শত শত গুলি করা হয়েছে। লাস ভেগাসের ম্যাককারান বিমানবন্দরে অবতরণের অপেক্ষায় থাকা কয়েকটি ফ্লাইট ঘুরিয়ে দেওয়া হয়।

এরইমধ্যে অভিযানে এক বন্দুকধারী নিহত হয়েছে বলে দাবি করেছে পুলিশ। সন্দেহভাজন বন্দুকধারীর সহযোগী ম্যারিলু ড্যানলির সন্ধানে অভিযান চালানো হচ্ছে। হামলাকারী মান্দালয় বে হোটেলের ৩৩ তলা থেকে গুলি চালিয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য