কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা সোমবার

কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা সোমবার

স্পেন থেকে আলাদা হয়ে রাস্ট্রগঠনের জন্য গণভোটের পর এবার আগামী সোমবারেই কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা করবে কাতালোনিয়ার নেতারা।

কাতালোনিয়ার নেতারা আগেই ঘোষণা দিয়েছিলেন যে, গণভোটে স্বাধীনতাপন্থীরা বিজয়ী হলে কাতালোনিয়ার স্বাধীণতা ঘোষণা করা হবে। পুলিশের ব্যাপক সহিংসতার মুখেও কাতালোনিয়ার জনগন ভোত দিয়েছেন। নেতাদের দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী আগামী সোমবার স্বাধীনতার ঘোষণা দিবেন কাতালোনিয়ার নেতারা।

গণভোটের পর কাতালান প্রেসিডেন্ট কার্লেস পুইজমেন্ট জানিয়েছিলেন তিনি সংকট সমাধানে আন্তর্জাতিক মধ্যস্ততার পক্ষপাতী। কিন্তু স্পেনের কেন্দ্রীয় সরকার তা প্রত্যাখ্যান করে। স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় জানান, যে কোনও ধরনের সমঝোতার আগে কাতালোনিয়াকে আইনের পথে ফিরে আসতে হবে।

কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী পপুলার ইউনিটি ক্যান্ডিডেসি (সিইউপি)-এর সংসদ সদস্য মেরিয়া বয়া জানান, সোমবার কাতালোনিয়ার সংসদে স্বাধীনতার ঘোষণা দেওয়া হবে। তিনি বলেন, আমরা জানি বাধা ও গ্রেফতার করা হতে পারে। কিন্তু আমরা প্রস্তুত এবং কিছুতেই থামানো যাবে না।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে পুইজমেন্ট জানান, তিনি কাতালোনিয়ার সংসদে স্বাধীনতার ঘোষণা দেওয়ার প্রস্তাব তুলবেন। তিনি বলেন, এখন সময় মধ্যস্ততার। আমরা অনেক প্রস্তাব পেয়েছি শেষ মুহূর্তে এবং আরও অনেক পাবো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য