চট্টগ্রামে পিসিপি ও হিল উইমেন্স ফেডারেশনের চার দিনের সফর সম্পন্ন

চট্টগ্রামে পিসিপি ও হিল উইমেন্স ফেডারেশনের চার দিনের সফর সম্পন্ন

চট্টগ্রাম প্রতিনিধিঃ গত ১৩ অক্টোবর তারিখে অনুষ্ঠিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নবীন বরণ ও বিদায় সংবর্ধনাকে কেন্দ্র করে চট্টগ্রামে চার দিনের সফর সম্পন্ন করেছে পিসিপি ও হিল উইমেন্স ফেডারেশন কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ। এসময় পিসিপি’র কেন্দ্রীয় কমিটির সভাপতি জুয়েল চাকমার সাথে সফরসঙ্গী ছিলেন হিল উইমেন্স ফেডারেশনের নবগঠিত কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক শান্তি দেবী তঞ্চঙ্গ্যা ও অর্থ সম্পাদক রীনা চাকমা। এছাড়াও সাথে ছিলেন পিসিপি বান্দরবান জেলা শাখার সাংগঠিনক সম্পাদক পরিমল চাকমা।

১৩ই অক্টোবর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নবীন বরণ অনুষ্ঠানের পরে ১৪ ই অক্টোবর নবীন বরণ অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনকারীদের সাথে মতবিনিময় করা হয়।
এসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত আদিবাসী শিক্ষার্থীদের মধ্য ঐক্য ও সংহতি আরো সুদৃঢ় করার আহবান জানানো হয়।

১৫ই অক্টোবর চট্টগ্রাম শহরের চট্টগ্রাম মহিলা পলিটেকনিক ইনস্টিটউট ও চট্টগ্রাম প্যারামেডিকেল ইনস্টিটিউটে অধ্যায়নরত জুম্ম শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করা হয়।

সভায় পার্বত্য চট্টগ্রামের সামগ্রিক বাস্তবতা তুলে ধরে ছাত্রনেতা জুয়েল চাকমা বলেন, পার্বত্য চট্টগ্রামের অবস্থা এখন নাজুক থেকে নাজুকতার দিকে দাবিত হচ্ছে। শাসকগোষ্ঠীর অত্যাচারের মাত্রা বৃদ্ধি পেয়েছেছে আগের চেয়ে,গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। গণতান্ত্রিক আন্দোলনের পথকে রোধ করে দেয়া হচ্ছে। এমনিতর পরিস্থিতিতে ছাত্র সমাজের করণীয় নির্ধারন করা প্রয়োজন। পার্বত্য চট্টগ্রামের জুম্ম জনগণ আপনাদের দিকে তাকিয়ে আছে,তাদের আশাকে বাস্তবে রুপ দেয়া প্রয়োজন। তার জন্য আপনাদের অবশ্যই এগিয়ে আসতে হবে।

হিল উইমেন্স ফেডারেশ কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক বলেন, আজ আমরা অসহায়,আমাদের দুঃখটা কেউ বুজে না। নিজ ভূমিতেও নিরাপদহীন আমরা। প্রতিনিয়ত অনিরাপত্তার শঙ্কা নিয়ে বাইরে বেরুতে হয়।
সমাজ বিকাশের প্রত্যেকটি ধারাা পুরুষের পাশাপাশি নারীদেরও অবদান রয়েছে। তাই এই শোষিত-বঞ্চিত জুম্ম সমাজকে পরিবর্তন করতে পুরুষদের পাশাপাশি নারীদের এগিয়ে আসতে হবে,নিজেদের অধিকার সম্পর্কে জানতে হবে। এবং সেই সাথে এটাও বুজতে হবে যে,এই জুম্ম জনগণের সামগ্রিক মুক্তির মধ্যেই নারী মুক্তি নিহিত রয়েছে।

১৬ ই অক্টোবর পিসিপি চট্টগ্রাম পলিটেকনিক শাখা ও ইউএসটিসি শাখার সাথে মতবিনিময় করা হয়। এসময় চট্টগ্রাম অঞ্চলের সার্বিক পরিস্থিতি,পার্বত্য চট্টগ্রামের সামগ্রিক বাস্তবতা,সমস্যা ও সম্ভাবনা এবং ছাত্র সমাজের করণীয় সম্পর্কে আলোচনা করা হয়।
এসময় পিসিপি চট্টগ্রাম মহানগরের নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য