শিক্ষা সুযোগ নয়, আমাদের অধিকারঃ হরেন্দ্রনাথ সিং

শিক্ষা সুযোগ নয়, আমাদের অধিকারঃ হরেন্দ্রনাথ সিং

গত ১৫-২১ অক্টোবর ২০১৭ রাশিয়ায় অনুষ্ঠিত হলো ১৯তম বিশ্ব ছাত্র-যুব উৎসব । এই ছাত্র-যুব উৎসবে বিশ্বের ১৮৮ দেশের প্রায় ৩০ হাজার ছাত্র-যুবনেতৃবৃন্দ যোগদেন । আদিবাসী যুব পরিষদের সভাপতি হরেন্দ্রনাথ সিং বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য হিসেবে গত ১০ অক্টোবর ২০১৭ মস্কোর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। তিনি মস্কো ও সচির বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন।

উৎসবে প্রতিদিন বিভিন্ন বিষয়ের উপর একাধিক সেমিনার অনুষ্ঠিত হয়। এর অংশ হিসেবে ‘উচ্চ শিক্ষার বেসরকারিকরণ’ শীর্ষক দক্ষিণ এশিয়ার দেশ ভারত, বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান যৌথভাবে একটি সেমিনার আয়োজন করে। আয়োজকদের বাইরেও বিভিন্ন দেশের প্রতিনিধিগণ এই সেমিনারে অংশগ্রহণ করেন।

সেমিনারে দেশসমূহের প্রতিনিধিগণ তাদের নিজনিজ দেশের প্রেক্ষাপটে আলোচনা করেন। বাংলাদেশের আদিবাসীদের প্রতিনিধি আদিবাসী যুব পরিষদের সভাপতি হরেন্দ্রনাথ সিং সেমিনারে আলোচনায় অংশগ্রহণ করেন। তিনি বলেন, শিক্ষা সুযোগ নয়, আমাদের অধিকার। পণ্যের মতোই অর্থের বিনিময়ে শিক্ষা বেচাকেনা হয়। শিক্ষাব্যবস্থা বিরাষ্ট্রীকরণের মাধ্যমে এইই অধিকার আজ লংঘিত হচ্ছে।

আদিবাসীরা দিন আনে দিন খায়। তাই তারা এই ব্যবস্থা অধীনে শিক্ষা থেকে বিচ্যুত হচ্ছে’। প্রাথমিক স্তর ছাড়া প্রায় সকল পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানে আদিবাসীদের জন্য কোটা নির্ধারিত থাকলেও তার পরিপূর্ণ বাস্তবায়ন হচ্ছেনা। দেশের এই পিছিয়েপড়া জনগোষ্ঠিকে সামনের দিকে এগিয়ে নিতে হলে প্রাথমিক স্তরেও কোটা থাকা এবং নিজ নিজ ভাষায় শিক্ষা চালু করা জরুরি। কেননা প্রাথমিক স্তরে কোটা না থাকায় জীবনের প্রথম পর্যায়েই ঝরে পড়ার হার অত্যন্ত বেশী। এভাবেই আদিবাসীরা উচ্চশিক্ষা থেকে বিচ্যুত হচ্ছে। আদিবাসীদের এগিয়ে নেবার স্বার্থেই প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে সর্বস্তরে বিশেষ কোটা ব্যবস্থা চালু করতে হবে।

বাংলাদেশের প্রতিনিধিদের মধ্যে আরো আলোচনা করেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি জিলানী শুভ, বাংলাদেশ ছাত্রলীগের (জাসদ) সভাপতি সাজ্জাদ হেসেন, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি তুহিন কান্তি দাস প্রমুখ।
আজ দুপুরে তিনি ফ্লাই দুবাইয়ের একটি ফ্লাইটে দেশে ফেরেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য