বাতাসে কার্বন ডাই অক্সাইড-এর পরিমাণ সর্বোচ্চঃ জাতিসংঘ

বাতাসে কার্বন ডাই অক্সাইড-এর পরিমাণ সর্বোচ্চঃ জাতিসংঘ

বর্তমানে বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ নতুন করে সর্বোচ্চ মাত্রায় রয়েছে বলে আজ (৩০ অক্টোবর) জানিয়েছে জাতিসংঘ। একই সঙ্গে প্যারিস জলবায়ু চুক্তির শর্তাবলী পূরণে দ্রুত ব্যবস্থা নেওয়ার কথাও স্মরণ করিয়ে দেওয়া হয়।

বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লুএমও) জানায়, “বাতাসে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ সর্বোচ্চ মাত্রায় পৌঁছেছে। এটি গত বছরের রেকর্ডটিও ভেঙ্গে দিয়েছে।” শুধু তাই নয়, শিল্পায়ন পরবর্তী সময় বা ১৭৫০ সালের পর এটিই সর্বোচ্চ রেকর্ড।

সংস্থাটির গ্রিনহাউজ গ্যাস বুলেটিনে বলা হয়, ২০১৬ সালে বাতাসে কার্বন ডাই অক্সাইডের গড় পরিমাণ ছিলো ৪০৩.৩ পিপিএম (পার্টস পার মিলিয়ন)। এর আগের বছরে এটি ছিলো ৪০০.০০ পিপিএম। মানব সৃষ্ট বিভিন্ন কারণে এটি হয়েছে বলে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, পৃথিবীর আবহাওয়ায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছিলো তিন থেকে পাঁচ মিলিয়ন বছর আগে। তখন সমুদ্র পৃষ্ঠ এখনকার সময় থেকে ৬৬ ফুট উঁচু ছিলো।

ডব্লুএমও-র প্রধান পেতেরি তালাস এক বার্তায় বলেন, “কার্বন ডাই অক্সাইড ও অন্যান্য ক্ষতিকর গ্যাসের নিঃসারণ দ্রুত কমাতে না পারলে চলতি শতাব্দীতেই পৃথিবীর তাপমাত্রা বিপদজনক পর্যায়ে চলে যাবে।”

এমন পরিস্থিতিতে প্যারিস জলবায়ু চুক্তিতে নির্ধারণ করে দেওয়া মাত্রার চেয়েও বেশি পরিমাণে “কার্বন ডাই অক্সাইড ও অন্যান্য গ্রিনহাউজ গ্যাসের নিঃসারণ কমাতে হবে বলেও তিনি মন্তব্য করেন।
তথ্যসূত্রঃ এএফপি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য