আনন্দ-উৎসবে নতুন বছরকে স্বাগত

আনন্দ-উৎসবে নতুন বছরকে স্বাগত

গোলাকার পৃথিবীর আবর্তনের কারণে নিউ জিল‌্যান্ডের অকল‌্যান্ড থেকে শুরু হয় বর্ষবরণের উৎসব; পুবের দেশগুলোর পর বাংলাদেশেও যখন ঘড়ির কাঁটা রাত ১২টার ঘোষণা দেয়, সঙ্গে সঙ্গে আতশবাজি আর পটকায় সরব হয়ে ওঠে ঢাকা।

কড়া নিরাপত্তার মধ‌্যে ঢাকা বিশ্ববিদ‌্যালয়সহ অভিজাত হোটেলগুলোতে বর্ষবরণে নানা আয়োজনে মেতে ওঠে অনেকে।

নতুন বছর উপলক্ষে শহরজুড়ে ভবনে ভবনে সন্ধ্যা থেকেই ছিল আলোকসজ্জা। নতুন বছরের প্রথম ক্ষণেই শহরজুড়ে আতশবাজি ফোটানোর পাশাপাশি উল্লাস প্রকাশ করেন মানুষ। তবে তারুণ‌্যের উদ্দামতা দেখা যায় বিশ্ববিদ‌্যালয়ের টিএসসি এলাকায়।

নতুন ইংরেজি বছরে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

রাষ্ট্রপতি এক বাণীতে বলেন, “নববর্ষ সকলের মাঝে জাগায় প্রাণের নতুন স্পন্দন, নতুন আশা, নতুন সম্ভাবনা।

বিগত বছরের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা পেছনে ফেলে নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাক বাংলাদেশ, খ্রিস্টীয় নববর্ষে এ প্রত্যাশা করি।”

সবার জীবনে অনাবিল আনন্দ ও কল্যাণ কামনা করেন তিনি।

পুরাতন সব জঞ্জাল ধুয়ে-মুছে নতুন সূর্যের আলোয় বাংলাদেশ আলোকিত হবে প্রত্যাশা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, “নতুন বছর আমাদের সবার জীবনে অনাবিল সুখ, সমৃদ্ধি ও শান্তি বয়ে আনুক।”

বিদায়ী বছরকে সাফল্যময় উল্লেখ করে সরকারের নেওয়া নানা পদক্ষেপ, অর্জন ও সফলতা তুলে ধরেন তিনি।

নতুন বছরে সবার শান্তি ও সমৃদ্ধি প্রত্যাশা করেছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। হিংসা-বিদ্বেষ পরিহার করে দেশের স্বার্থে সবাইকে একসঙ্গে কাজ করার জন্য আহ্বান জানান তিনি।

অতীতের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সুন্দর ভবিষ্যৎ নির্মাণে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

দেশবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, “গেল বছরের বেশ কিছু তিক্ত অভিজ্ঞতা, স্বজন হারানোর বেদনা এবং অধিকার হারানোর যন্ত্রণা আগামী বৎসরে একদিকে যেমন বেদনার্ত করবে আবার অন্যদিকে নুতন উদ্যোমে অধিকার ফিরে পেতে তাগিদ সৃষ্টি করবে।

“বাংলাদেশসহ বিশ্বময় সংঘাত আর অশান্তির ঘটনা প্রবাহে নতুন বছরটিকে গণতন্ত্র, শান্তি ও অগ্রগতির বছরে পরিণত করতে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। বাংলাদেশে অজস্র রক্তঋণে অর্জিত গণতন্ত্র অপহৃত হয়েছে। গণবিরোধী শক্তি জনগণের সকল অধিকারকে বন্দী করে রেখেছে।”

‘গণতন্ত্র পুনরুদ্ধারের’ আন্দোলনে সবার অংশগ্রহণ প্রত্যাশা করেছেন বিএনপি নেত্রী।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য