মিঠুন চাকমা খুনের বিচার দাবি জানিয়েছেন বিশিষ্ট নাগরিকবৃন্দ

মিঠুন চাকমা খুনের বিচার দাবি জানিয়েছেন বিশিষ্ট নাগরিকবৃন্দ

ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ’র) সংগঠক মিঠুন চাকমার খুনীদের অবিলম্বে গ্রেফতার ও বিচার দাবি জানিয়েছেন দেশের বিশিষ্ট নাগরিকবৃন্দ।
গণমাধ্যমে পাঠানোর ২৮জন বিশিষ্ট নাগরিকের বিবৃতিতে বলা হয়, ইউনাইটেড পিপলস্ ডেমোক্রেটিক ফ্রন্টের কেন্দ্রীয় নেতা, জাতীয় মুক্তি কাউন্সিলের কেন্দ্রীয় সংগঠক, জাতিসত্তা মুক্তি সংগ্রাম পরিষদ নেতা, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ ও গণতান্ত্রিক যুব ফোরাম সাবেক সভাপতি, বিশিষ্ট লেখক মিঠুন চাকমাকে গত ৩রা জানুয়ারি বেলা ১২টায় খাগড়াছড়ি শহরে বাড়ির সম্মুখ থেকে তুলে নিয়ে গিয়ে একদল দুর্বৃত্ত গুলি করে হত্যা করেছে। মৃদুভাষী, অমায়িক মিঠুন চাকমাকে হত্যা করার এই নৃশংস ঘটনায় খাগড়াছড়ি জেলাসহ সমগ্র পার্বত্য চট্টগ্রামের জনগণ, দেশের প্রগতিশীল রাজনৈতিক ও চিন্তাশীল মহল স্তম্ভিত ও হতবাক। আরও আশ্চর্যজনক ব্যাপার যে, ৫ই জানুয়ারি দূরদূরান্ত থেকে আসা শোকাভিভূত পাহাড়ী জনগণকে মিঠুন চাকমার দাহ প্রক্রিয়ায় অংশ নিতে সেনাসদস্য ও পুলিশের বাধা দান।
বিবৃতিতে তাঁরা আরো বলেন, আমরা মিঠুন চাকমা হত্যার তীব্র নিন্দা জানাচ্ছি। আমরা অবিলম্বে মিঠুন চাকমার খুনীদের গ্রেফতার ও বিচারের জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। একই সঙ্গে মিঠুন চাকমার দাহ প্রক্রিয়ায় জনগণকে অংশ নিতে বাধা দেয়ার ঘটনার তদন্ত ও শাস্তির দাবি জানাচ্ছি।
যৌথ বিবৃতি প্রদানকারী বিশিষ্ট নাগরিকবৃন্দ হচ্ছেন – বদরুদ্দীন উমর (সভাপতি, জাতীয় মুক্তি কাউন্সিল), ড. সিরাজুল ইসলাম চৌধুরী (এমিরেটাস অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়), অধ্যাপক আকমল হোসেন (সাধারণ সম্পাদক, ফ্যাসিবাদ ও সাম্রাজ্যবাদ বিরোধী জাতীয় কমিটি), প্রসিত বিকাশ খীসা (সভাপতি, ইউপিডিএফ), আনু মুহাম্মদ (সদস্য সচিব, জাতীয় স্বার্থে তেল গ্যাস বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি), এস.সি. আলবার্ট সরেন (সভাপতি, জাতিসত্তা মুক্তি সংগ্রাম পরিষদ), ড. সি.আর আবরার (অধ্যাপক, আন্তর্জাতিক সম্পর্ক, ঢাকা বিশ্ববিদ্যালয়), ফয়জুল হাকিম (সম্পাদক, জাতীয় মুক্তি কাউন্সিল), জাফর হোসেন (সভাপতি, নয়াগণতান্ত্রিক গণমোর্চা), মাসুদ খান (সভাপতি, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চ), মজিবর রহমান, হাসিবুর রহমান (সভাপতি, বাঙলাদেশ লেখক শিবির), সাধারণ সম্পাদক, বাংলাদেশ কৃষক ও গ্রামীণ মজুর ফেডারেশন, ডা. আব্দুল হাকিম (সাধারণ সম্পাদক, বাংলাদেশের সাম্যবাদী দল (মা-লে-মা) আমীর আব্বাস (সাধারণ সম্পাদক, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন ফেডারেশন), অঙ্গীয় মার্মা (সভাপতি, গণতান্ত্রিক যুব ফোরাম), বিনয়ন চাকমা (সভাপতি, বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ), নিরূপা চাকমা (সভানেত্রী, হিল উইমেন্স ফেডারেশন), পারভেজ লেলিন (সভাপতি, বাংলাদেশ ছাত্র ফেডারেশন), হাসান ফকরী (সাংস্কৃতিক ব্যক্তিত্ব), সৈয়দ আবুল কালাম (প্রাবন্ধিক), আলতাফ পারভেজ (লেখক), ওমর তারেক চৌধুরী (লেখক), এ্যাডভোকেট উৎপল বিশ্বাস (সম্পাদক, গণমুক্তি পত্রিকা), রবীন আহসান (ছড়াকার ও প্রকাশক), আবদুল কাইউম খোকন (নাট্যকার), আবদুর রহমান খান (সাংবাদিক), রকিব পারভেজ (কবি ও গল্পকার), মুঈনুদ্দীন আহমেদ (মাসিক সংস্কৃতি)।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য