১৬ জানুয়ারি বাগদাফার্মের বসত ভিটা ফিরে পাওয়ার দাবিতে রাজশাহী ও রংপুর বিভাগে গণ অবস্থান কর্মসূচি

১৬ জানুয়ারি বাগদাফার্মের বসত ভিটা ফিরে পাওয়ার দাবিতে রাজশাহী ও রংপুর বিভাগে গণ অবস্থান কর্মসূচি

শ্যাম সাগর মানকিনঃ সাহেবগঞ্জ-বাগদাফার্মে সাঁওতাল হত্যা ও বসত বাড়িতে অগ্নিসংযোগে জড়িত অপরাধীদের বিচারসহ সাত দফা দাবীতে আগামীকাল রাজশাহী ও রংপুর বিভাগের প্রতিটা জেলা সদর শহীদ মিনার প্রাঙ্গনে গণ অবস্থান কর্মসূচী রয়েছে ।সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, জাতীয় আদিবাসী পরিষদ ও আদিবাসী-বাঙালি সংহতি পরিষদের যৌথ উদ্যোগে সকাল থেকে দুপুর পর্যন্ত এ কর্মসূচী পালিত হবে ।
সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সহ-সভাপতি ফিলিপ বাস্কে প্রতিবেদককে জানান, “ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে এই কর্মসূচী নেয়া হয়েছে। কমিটির সাধারণ সম্পাদক শাহজাহান আলী প্রধান মারা যাওয়ার পর আন্দোলন কিছুটা স্তিমিত হলেও আগামীতে কঠোর কর্মসূচী নেয়া হবে ।“ তিনি এই ঘটনায় হওয়া হত্যা মামলা ও আন্দোলনকারীদের সাত দফা দাবীর কোন অগ্রগতি না হওয়ায় প্রশাসনের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেন “পুলিশ সাম্প্রতিক দুজন আসামী গ্রেফতার করেছে, কিন্তু আরো অপরাধীরা ধরা পড়েনি । আর আমাদের সাত দফা দাবীর কিছুই পূরণ হয়নি।“
জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন জানান “আগামীকাল সকাল এগারোটা থেকে দুপুর একটা পর্যন্ত রাজশাহী ও রংপুর বিভাগের প্রতিটা জেলা সদরের শহীদ মিনারে আমরা অবস্থান করবো । এই কর্মসূচী থেকে আগামী দিনের কর্মসূচীর ঘোষণা দেয়া হবে ।“ তিনি কর্মসূচী সফল করার জন্য বিভিন্ন প্রগতিশীল সংগঠন, দল, বিশিষ্ট ব্যক্তিবৃন্দকে সংহতি প্রকাশের আহ্বান জানান।
প্রসঙ্গত, গত ৬ নভেম্বর ২০১৬-তে গাইবান্ধা জেলার গোবিন্দগন্জের সাহেবগঞ্জ-বাগদাফার্মে বসবাসরত আদিবাসী ও বাঙালিদের বসত বাড়ি পুড়িয়ে দেয়া হয়, চলে ভাংচুর, লুটপাট আর নির্যাতন ।সেদিন পুলিশের গুলিতে শ্যামল হেমব্রম, মঙ্গল মার্ডি, রমেশ টুডু নিহত এবং অনেকে আহত হন ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য