উচ্ছেদের শিকার হচ্ছে পাহাড়ের আদিবাসীরাঃ হিউম্যান রাইটস ওয়াচ

উচ্ছেদের শিকার হচ্ছে পাহাড়ের আদিবাসীরাঃ হিউম্যান রাইটস ওয়াচ

পার্বত্য চট্টগ্রামের আদিবাসীরা বাংলাদেশের নিরাপত্তা বাহিনী ও সমতল থেকে আসা বাঙালিদের দ্বারা নানা বৈষম্য, হামলা ও উচ্ছেদের শিকার হয়ে আসছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ ।সংস্থাটির বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয় । (বিস্তারিত দেখুন: https://www.hrw.org/world-report/2018)
প্রতিবেদনে বলা হয়, ‘পার্বত্য চট্টগ্রামে আদিবাসীরা বাংলাদেশ নিরাপত্তা বাহিনী ও সমতল থেকে আসা বাঙালি সেটলারদের দ্বারা, দশকের পর দশক ধরে বৈষম্য, বলপূর্বক বাস্তুচ্যুতি, হামলা, উচ্ছেদ এবং সম্পদ হানির শিকার হয়ে আসছেন। গত জুন মাসে বাঙালি দাঙ্গাকারীরা লংগদুতে পাহাড়িদের ১০০টি বাড়ি পুড়িয়ে দেয়। এ সময় আর্মি ও পুলিশ নীরব দর্শকের মতো ছিল বলে জানা যায়।’ আদিবাসী নারীদের সম্পর্কে ‘নারীর অধিকার’ শিরোনামে বলা হয়েছে “আদিবাসী নারীরা তাদের লিঙ্গ, আদিবাসী পরিচয় এবং আর্থ-সামাজিক মর্যাদার কারণে বহু প্রকার বৈষম্যের শিকার হয়েছেন, এবং তারা বিশেষত যৌন ও লিঙ্গ-ভিত্তিক সহিংসতার শিকার হন।’
আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বাংলাদেশের রোহিঙ্গা শরনার্থী, বাক স্বাধীনতা, শ্রমিকদের অধিকার, পরিবেশসহ অন্যান্য মানবাধিকার পরিস্থতির পর্যালোচনাও রয়েছে । এতে বাংলাদেশসহ বিশ্বের ৯০টি দেশের ২০১৭ সালের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked with *

সর্বশেষ সংবাদ

সর্বাধিক মন্তব্য